‘পুশইন’ সম্পর্কে আমি কিছু জানি না : পররাষ্ট্রমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ভারত সীমান্তে ‘পুশইন’ সম্পর্কে আমি কিছু জানি না। পত্রপত্রিকায় দেখেছি। সরকারিভাবে আমার কাছে এ নিয়ে কোনো তথ্য নেই।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দুই দিনব্যাপী ৩৩তম সিএসিসিআই সম্মেলনে তিনি এ কথা বলেন।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএসিসিআই) যৌথভাবে সম্মেলনের আয়োজন করেছে।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত এক মাসে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে দুই শতাধিক লোক বিজিবির হাতে আটক হয়েছে। এনআরসি আতঙ্কে ভারতীয় এসব নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছে। এ প্রসঙ্গে ড. মোমেন বলেন,

পুশইনের খবর মিডিয়া থেকে শুনছি। এখনও সরকারিভাবে জানি না। পত্রপত্রিকায় যা বের হয়, এর কিছু সত্য, কিছু মিথ্যা। আর কিছু অতিরঞ্জিত। আমাদের জানতে হবে। বিভিন্ন পত্রপত্রিকায়, বিশেষ করে ফেসবুকে অনেক কিছু বের হয়। সরকারিভাবে না জানলে আমার বক্তব্য দেয়া ঠিক হবে বলে মনে হয় না।

তিনি বলেন, ‘আমি ঠিক বুঝি না, এনআরসির আতঙ্কটা আমাদের হবে কেন? এনআরসির তালিকা করতে প্রায় ৩৪ বছর লেগেছে। এখনও অনেক প্রক্রিয়া বাকি আছে। আর ভারত সরকার বারবার আমাদের ওয়াদা দিয়েছে, এনআরসি তাদের অভ্যন্তরীণ বিষয়।