পৃথিবীর অর্ধেক মানুষের সম্পদ ২৬ জন ধনীর হাতে

ই-বার্তা ডেস্ক।।  ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম জানিয়েছে, বিশ্বের সবচেয়ে ধনী ২৬ জন ব্যক্তির কাছে যে সম্পদ আছে তা বিশ্বের সবচেয়ে গরীব অর্ধেক মানুষের সম্পদের সমান। অন্যদিকে এই ২৬ জন ধনীর সম্পদের পরিমাণ ১ লাখ ৪০ হাজার কোটি ডলার।  যা বিশ্বের ৩৮০ কোটি মানুষের সম্পদের সমান।   

সোমবার অক্সফামের এক প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

এই বৈষম্য কমিয়ে আনতে সম্পদশালীদের ওপর কর বাড়াতে বিশ্বের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।  এই বৈষম্য কমিয়ে আনতে ধনীদের উপর কর বৃদ্ধির কথা উল্লেখ করে সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, গত বছর প্রতিদিন ২৫০ কোটি ডলার করে ধনীদের সম্পদ বৃদ্ধি পেয়েছে।  শীর্ষ ধনী অ্যামাজনের সিইও জেফ বেজোসের প্রসঙ্গ টেনে তারা বলে, তার সম্পদ গত বছর ১১ হাজার ২০০ কোটি ডলার বৃদ্ধি পেয়েছে। 

এদিকে পৃথিবীতে ধনীদের সম্পদ বাড়লেও কমেছে দরিদ্রের সম্পদ।  গত বছর ৩৮০ কোটি মানুষের সম্পদ কমেছে।  সেখানে বলা হয়েছে, ধনী ও দরিদ্রের সম্পদের এই বৈষম্য বিশ্বে অসন্তোষকে উসকে দিচ্ছে।

১০৬ পৃষ্ঠার এ প্রতিবেদনে বলা হয়েছে, অতি ধনী ব্যক্তি ও প্রতিষ্ঠান বিগত কয়েক দশক ধরেই কম হারে কর দিচ্ছে।  ফলে বিশ্বব্যাপী শিক্ষা ও স্বাস্থ্য খাতে বৈষম্য বৃদ্ধি পাচ্ছে।

উল্লেখ্য, বিশ্বের সেরা চার ধনী ব্যক্তি হলেন, জেফ বোজেস, বিল গেটস, বার্নার্ড আরনল্ট এবং ওয়ারেন বাফেট।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু