পৃথিবীর প্রথম বিজ্ঞানী

ই-বার্তা।। বিজ্ঞানের আবিষ্কার যুগ যুগ ধরে চলে আসছে। বহু জ্ঞানী মহাজনেরা পৃথিবীর উন্নয়নে অনেক ভূমিকা রেখেছেন। তাদের চেষ্টা ও অবদানের জন্য আমরা আজ এত সুযোগ সুবিধা ভোগ করছি। অনেক জ্ঞানী বিজ্ঞানী সম্পর্কে আমরা অনেক কিছুই জানি। কিন্তু পৃথিবীর প্রথম বিজ্ঞানী সম্পর্কে কি আমাদের সবার জানা আছে?
আসুন না জেনে নেই সেই মহাজন সম্পর্কে।

পৃথিবীর প্রথম বিজ্ঞানীর নাম হজরত ইদরিস আ.। তিনি ছিলেন একজন বিখ্যাত নবি। অনেক ইতিহাসবিদ এবং তাফসিরকার তাকে ইসলামের তৃতীয় নবি এবং হজরত আদম আ. এর তৃতীয় প্রজন্ম বলে মত প্রকাশ করেছেন। অনেক ইতিহাসবীদের মতে তিনিই মোটামোটি ভাবে পৃথিবীর প্রথম অক্ষর জ্ঞান সম্পন্ন মানুষ। পৃথিবীর প্রাথমিক পর্যায়ের মানুষ হিসেবে তিনিই ছিলেন ইতিহাসের প্রথম শিক্ষিত ব্যক্তি।

তিনি গ্রহ-উপগ্রহের চলাফেরা বা গতিবিধি লক্ষ্য ও সময় নির্ধারণ করার জন্য বেশ কিছু মান-মন্দির নির্মাণ করেছিলেন বলেও জানা যায়। তিনিই সর্বপ্রথম মানব, যিনি কলমের সাহায্যে লিখনপদ্ধতি ও বস্ত্র সেলাই শিল্পের সূচনা করেন। তার আগে মানুষ সাধারণতঃ পোশাক হিসাবে জীবজন্তুর চামড়া ব্যবহার করতো। ওজন ও পরিমাপের পদ্ধতি তিনিই সর্বপ্রথম আবিষ্কার করেন। তার আমলেই সর্বপ্রথম নগরসভ্যতা গড়ে ওঠে।

তিনি তার ব্যক্তিগত সংস্পর্শে রেখে বেশ কিছুসংখ্যক লোককে সুশিক্ষিত করে গড়ে তোলেন। তিনি অত্যন্ত মেধাবী ও চিন্তাশীল ব্যক্তি ছিলেন। লোহা দ্বারা অস্ত্র-শস্ত্র তৈরির পদ্ধতি আবিষ্কার ও তার ব্যবহার তার আমল থেকেই শুরু হয়। সর্বপ্রথম নির্মাণগত উৎকর্ষ সাধনের কারণে তাকে ইতিহাসের প্রথম বিজ্ঞানী বলা হয়ে থাকে।