পৃথিবীর সবচেয়ে বড় ব্যাঙ!

ব্যাঙ উভচর (অ্যাম্ফিবিয়ান) শ্রেণীর অ্যানিউরা (লেজহীন, অ্যান=নাই, ইউরো=লেজ) বর্গের মেরুদণ্ডী প্রাণী। এদের লাফ (দেহের আয়তনের তুলনায় বিশ্বরেকর্ড) ও বর্ষাকালে (প্রজনন ঋতু) ঘ্যাঙর্ ঘ্যাঙ্ ডাক (প্রণয় সম্ভাষণ) বিখ্যাত।

 

ব্যাঙের বিভিন্ন প্রজাতির মধ্যে কিছু প্রজাতি নিশাচর আবার কিছু শীতল রক্তবিশিষ্ট। বিজ্ঞানের যে শাখায় উভচর এবং সরিসৃপ প্রাণীদের নিয়ে আলোচনা করা হয় তাকে হারপেটোলজি বলে, আর এসব প্রাণীদের নিয়ে কাজ করেন এমন বিজ্ঞানীদের বলা হয় হারপেটোলজিস্ট।

 

মানুষের খাদ্য তালিকায় ব্যাঙের ভূমিকা রয়েছে। এছাড়াও এর সাহিত্য, প্রতীক এবং ধর্মের মধ্যে অনেক সাংস্কৃতিক ভূমিকা আছে। ব্যাঙের সংস্কৃত নাম দর্দুর যা থেকে বাংলা নাম দাদুর বা দাদুরী এসেছে। আরেক নাম ভেক।

 

এক সময় গ্রামাঞ্চলে, বিশেষ করে চিলি, ঘানা, কোস্টারিকা ও পানামায় ঝাঁকে ঝাঁকে বিভিন্ন প্রজাতির ব্যাঙ দেখা যেত। এখন তাদের বাসস্থানের জায়গা কমেছে, ছত্রাকজনিত বিশেষ ধরণের ভয়াবহ রোগও হানা দিচ্ছে। যার ফলে দিনে দিনে এদের সংখ্যা বিলুপ্তির হুমকির মুখে পড়ছে।

 

কিছু ব্যাঙ আমাদের হাতের তালুর সমান কিংবা আঙুলের এক গিরা পরিমাণ হতে পারে। কিন্তু এমন এক প্রজাতির ব্যাঙ আছে যারা তিন ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

 

ওজন হতে পারে তিন কিলোগ্রামের বেশি। এ ব্যাঙের নাম গোলিয়াথ ফ্রগ। এরা পৃথিবীর সবচেয়ে বড় ব্যাঙ।

 

এদের পাওয়া যায় মধ্য-পশ্চিম আফ্রিকার ক্যামেরুনের স্যানাঙ্গা ও নিরক্ষীয় গিনির বেনিতো নদীর অববাহিকা অঞ্চলে।গোলিয়াথ ফ্রগের গায়ের রং সবুজাভ বাদামি। পেটের অংশে হলদে সবুজ। এদের কোনো স্বরথলি নেই। জলজ উদ্ভিদ ও কীটপতঙ্গ খেয়ে জীবনধারণ করে।এজন্য আইইউসিএন গোলিয়াথ ফ্রগকে বিপন্ন প্রাণী হিসেবে তালিকাভুক্ত করেছে।