পেঁয়াজের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

ই-বার্তা ডেস্ক।। নিত্য প্রয়োজনীয় পণ্য পেঁয়াজ এবং চালের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদ সহ পাঁচ দফা দাবিতে রাজধানীর শাহবাগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের একাংশ।

রোববার (১৭ নভেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে বিক্ষোভ মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার শাহবাগে গিয়ে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন- ডাকসু ভিপি নুরুল হক নুর, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন, ফারুক হাসান প্রমুখ।

ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, ‘আজকে আপনারা জিডিপি বৃদ্ধির কথা বলেন, কিন্তু সেই মুহূর্তে আমরা দেখতে পাই, চার কোটিরও বেশি বেকার আমার দেশে।’

যারা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে তারা সবসময় আতঙ্কে থাকে উল্লেখ করে তিনি বলেন, ‘জনগণ ভোট দিয়ে তাদেরকে নির্বাচিত করেছে, জনগণ চাইলে টেনে-হিঁচড়ে নামাতে পারবে। তাদের বিরুদ্ধে সমালোচনা করলেই পেটুয়া বাহিনী ছাত্রলীগ দিয়ে হামলা করে।’

এ সময় পাঁচ দফা দাবি তুলে ধরেন বিক্ষোভকারীরা। সেগুলো হলো- অনতিবিলম্বে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে অসাধু সিন্ডিকেট ভেঙে আইনের আওতায় আনতে হবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে হবে আমদানি নির্ভরশীলতা কমাতে হবে বাণিজ্যমন্ত্রীর লাগামহীন বক্তব্যের জন্য তাকে পদত্যাগ করতে হবে।

আন্দোলনকারীরা ‘সস্তায় পেঁয়াজ দে, নইলে গদি ছাইড়া দে’, ‘বাণিজ্যমন্ত্রী করে কি, খায়-দায় ঘুমায় নাকি’, ‘জনবিরোধী সিন্ডিকেট, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘উন্নয়নের বাংলাদেশ, পেঁয়াজ কিনতে টাকা শেষ’, ‘এই মুহূর্তে দরকার, জনগণের সরকার’ এমন নানা ধরনের স্লোগান দেন।