পেরেরার মহাকাব্যিক ইনিংসে ঐতিহাসিক জয় শ্রীলঙ্কার

ই-বার্তা ডেস্ক।।  সাউথ আফ্রিকার মাটিতে লঙ্কানদের ইতিহাসে দ্বিতীয় টেস্ট জয় সেটাও আবার ঐতিহাসিক জয় গুলোর একটা।  দশম উইকেটে পেরেরা-বিশ্ব ফার্নান্দোর অবিভক্ত রেকর্ড ৭৮ রানে ১ উইকেটে জয় পেয়েছে শ্রীলঙ্কা।  যেখানে ১৫৩ রানের হার না মানা এক মহাকাব্যিক ইনিংস খেলেন কুশল পেরেরা।

এর আগে সর্বশেষ ২০১১ সালে এই ডারবানেই নিজেদের ইতিহাসে প্রথম জয় পেয়েছিল লঙ্কানরা। দক্ষিন আফ্রিকার দেওয়া ৩০৪ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে তৃতীয় দিন শেষে ৮৩ রানেই ৩ উইকেট হারিয়ে বিপাকে পরে হাথুরুসিংহের শিষ্যরা।  জয়ের বন্দর থেকে তখনও ২২১ রান দূরে লঙ্কানরা।  ৭ উইকেট হাতে নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামে শ্রীলঙ্কা।  ওশাদা ফার্নান্দো ২৮ ও কুশল পেরেরা ১২ রান নিয়ে উইকেটে আসেন।  কিন্তু ৩৭ রান করে ফিরে যান ফার্নান্দো।  এরপর শুরু হয় লঙ্কান ব্যাটসম্যানদের একের পর এক যাওয়া আসার মিছিল।  তবে অপর প্রান্তে দাড়িয়ে সতীর্থদের অসহায় আত্মসমর্পণ দেখেন পেরেরা।  

২২৬ রানে ৯ উইকেট হারিয়ে একসময় পরাজয়ের প্রহর গুনতে থাকা  শ্রীলঙ্কাকে জয়ের দোয়ারে নিয়ে যান কুশল পেরেরা ও বিশ্ব ফার্নান্দো।  ফার্নান্দোকে সঙ্গে নিয়ে পেরেরা ১৫৩ রানের অপরাজিত ইনিংস খেলে নিশ্চিত করেন দলের থ্রিলার জয়।  অপরদিকে দক্ষিণ আফ্রিকান বোলারদের সামনে ফার্নান্দোর নাছোড় লড়াই হয়তো ভুলতে চাইলেও ভুলতে পারবে না শ্রীলঙ্কার ক্রিকেট অনুরাগীরা।

শেষ উইকেটে ৭৮ রানের অবিচ্ছেদ্য জুটিতে ৬৮ রানের অবদান কুশল পেরেরার।  কিন্তু ২৭ বলে ফার্নান্দোর ৬ রানের ইনিংস চতুর্থদিন ডারবানে ছিল প্রায় শতরানের সমান।  অপরদিকে ২০০ বলে ১৫৩ রানের এক স্মরণীয় ইনিংস খেলেন পেরেরা।

সাউথ আফ্রিকার হয়ে কেশব মহারাজ নেন ৩ উইকেট।  দুটি করে উইকেট নেন ডুয়ানে অলিভিয়ের ও ডেল স্টেইন। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু