পেশাগত দক্ষতা এবং গবেষণা দিয়ে করোনা মোকাবেলা করতে হবেঃ ডা. খুরশীদ আলম

ই-বার্তা ডেস্ক ।।  স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, পেশাগত দক্ষতা এবং গবেষণালব্ধ জ্ঞানই হলো করোনাভাইরাস মোকাবেলা করার সবচেয়ে শক্তিশালী ব্রহ্মাস্ত্র। এই ক্রান্তিকালে আইপিডিআই এরকম একটি কনফারেন্সের উদ্যোগ নিয়ে সময়োপযোগী পদক্ষেপ নিয়েছে।

শুক্রবার রাতে এক ভার্চুয়াল লাইভে তিনি এসব কথা বলেন। কনফারেন্সে বিভিন্ন দেশের বিশেষজ্ঞগণ তাদের অভিজ্ঞতালব্ধ জ্ঞান ও তথ্য আদান প্রদানের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আমাদের দেশেও এই ভাইরাসের সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা পালন করবেন— এমন আশাবাদই ব্যক্ত করেন তিনি।

আইপিডিআই (ইন্টারেকটিভ প্রফেশনাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস) ফাউন্ডেশন এশিয়ায় এই প্রথমবারের মতো আয়োজন করলো আন্তর্জাতিক কোভিড-১৯ হাইব্রিড (জুম ও লাইভ) কনফারেন্স ‘কোভিডকন ২০২১’। শুক্রবার দুপুর ২টা ৩০ মিনিট থেকে শুরু হওয়া ওই অনুষ্ঠান রাত সাড়ে ১১টায় শেষ হয়। পেশাগত গুনগত অর্জনের জন্য ফাউন্ডেশন গত ২ বছর ধরে সচেতনতা, গবেষণা ও প্রশিক্ষণ দিয়ে আসছে।

জাতীয় হৃদরোগ হাসপাতালের সহযোগী অধ্যাপক ও আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মহসীন আহমদ বলেন, বিশ্ব আজ কোভিডের নতুন নতুন ভ্যারিয়েন্টের আক্রমণে বিপর্যস্ত। ইতিমধ্যে বাংলাদেশে করোনার তৃতীয় ঢেউ আঘাত এনেছে। এই কনফারেন্স আয়োজনের মূল উদ্দেশ্য ছিল কোভিড-আক্রান্ত রোগীদের সেবার মানোন্নয়নের লক্ষ্যে চিকিৎসক ও পেশাজীবীদের জ্ঞান ও দক্ষতা বাড়ানো এবং বিশ্বের অন্যান্য দেশ কিভাবে এই ভাইরাস কবলিত দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলা করছে আলোচনার মাধ্যমে আমাদের দেশের প্রেক্ষাপটে এই ভাইরাস মোকাবেলা করার ব্যাপারে একটা সম্যক ধারণা পাওয়া।

আইপিডিআই-এর চেয়ারম্যান প্রফেসর আবদুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে ইতালি, অস্ট্রেলিয়া, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নেপাল ও সিঙ্গাপুর থেকে প্রায় পাঁচ শতাধিক চিকিৎসক ও বিভিন্ন শ্রেণির পেশাজীবীরা জুম কনফারেন্সে উপস্থিত ছিলেন। সেই সাথে বিভিন্ন বিশেষজ্ঞগণ কোভিড-১৯ বিষয়ক তাঁদের গবেষণা-প্রবন্ধ উপস্থাপন করেন।