পেশাদার বিলাপকারী, কাজ মরা বাড়িতে ভাড়ায় কান্না করা

ই-বার্তা ।। কালো পোশাক পরিহিত একঝাঁক নারী ঘুরে বেড়ায় ভারতের রাজস্থানে। যাদের কাজ হচ্ছে কোথাও কেউ মারা গেলে তাদের বাড়িতে গিয়ে মরা কান্না করা শোকের আমেজ তৈরি করা।

রাজস্থানে এই নারীরা “রুদালি” নামে পরিচিত। আবার তাদেরকে “প্রফেশনাল মৌনার” বা পেশাদার বিলাপকারীও বলা যায়। কেউ মারা যাবে এমন সম্ভাবনা থাকলে এবং মৃত ব্যক্তির জন্য কান্না করার কেউ না থাকলে এই নারীদেরকে আগে থেকেই ভাড়া করা হয়।

এই নারীরা মরা বাড়িতে গিয়ে বুক চাপড়ে এমনভাবে কান্না করবে যে আশেপাশের বাড়ির সবাই কান্নার শব্দ শুনে মরা বাড়িতে এসে উপস্থিত হবে। অঝোর ধারায় কাদঁতে কাদঁতে এই নারীরা সারা বাড়িতে শোকের মাতম ছড়িয়ে দেন। কাঁদার সময় গাল বেয়ে অশ্রু গড়িয়ে পড়লেও ভুল করে চোখের পানির একটি কণাও মুছেনা তারা। কেননা চোখর পানি ঝড়ানোই তাদের কাজ। গোটা বাড়িতে শোকাবহ পরিবেশ তৈরি করতেই তাদেরকে ভাড়া করে আনা হয়।

রাজস্থানের শত শত বছরের পুরনো এই প্রথা এখনো চলছে। মৃত বাড়িতে গিয়ে বিলাপ করেই জীবিকা নির্বাহ করছে এই নারীরা। এই নারীরা সবসময় কালো পোশাক পরিধান করে, যমের পছন্দের রঙ নাকি কালো। তাই মৃত্যুদূতকে খুশি করতে তার পছন্দের সাজেই নিজেদের সজ্জিত করে তারা।

এই নারীদের বেশ কিছু সমাজে বিয়ে করার নিয়ম নেই। চেনা নেই, জানা নেই, রক্তের সম্পর্ক নেই, কেবল অর্থের বিনিময়ে মানুষের বাড়িতে গিয়ে লোক দেখিয়ে কাঁদার জন্যই যেন জন্ম হয়েছে তাদের। রুদালিদের এই পেশা আমাদের কাছে অর্থহীন মনে হলেও রাজস্থানের পশ্চাৎপদ কিছু জনগোষ্ঠীর কাছে এটিই স্বাভাবিক, নির্মম সত্য।