পেসার নয় স্পিনারদের নিয়েই চিন্তিত বাংলাদেশ

ই-বার্তা ডেস্ক।।  উমেশ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি—টেস্ট ক্রিকেটে ভারতের এই পেস আক্রমণ যেকোন দলকে দুমরে মুচরে দিতে পারে মুহুর্তেই।  কিন্তু বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মিথুন বলছেন ভারতের স্পিন ভীতির কথা।  

বাংলাদেশের এ মিডল অর্ডার ব্যাটসম্যান গতকাল বলেছেন, ইন্দোরে পেসারদের চেয়ে ভারতীয় স্পিনাররাই বাংলাদেশের বড়ো মাথাব্যথার কারণ হবেন। অশ্বিন-জাদেজাকে সামলানোই কঠিন হবে। তাই তো অনুশীলনে স্পিন খেলার প্রয়াসেই বেশি ব্যস্ত দেখা গেছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। মুমিনুল হক, মুশফিকুর রহিমরা স্পিনের বিরুদ্ধে সুইপ খেলার অনুশীলন করেছেন লম্বা সময় ধরে। 

ইন্দোরের ২২ গজের অন্দরমহলের খবর নিয়েই হয়তো কথা বলেছেন মিঠুন। পরিসংখ্যান তার কথায় সায় দিচ্ছে। ইন্দোরে এর আগে অনুষ্ঠিত হয়েছে মাত্র একটি টেস্ট। আগামীকাল শুরু হতে চলা বাংলাদেশ-ভারত ম্যাচ হবে এ ভেন্যুর দ্বিতীয় টেস্ট। প্রথম ম্যাচের চালচিত্রই স্পিনের প্রতি নজর দিতে বাধ্য করছে বাংলাদেশকে।

২০১৬ সালের অক্টোবরে হওয়া টেস্টে নিউজিল্যান্ডকে ৩২১ রানে হারিয়েছিল ভারত। সেই ম্যাচে দুই ইনিংসে ১৩ (৬+৭) উইকেট নিয়েছিলেন তিনি। জাদেজাও ৪ উইকেট নিয়েছিলেন। কিউইদের ২০ উইকেটের ১৭টিই স্পিনারদের দখলে।  

মিঠুনের কথা তাই অমূলক নয়। ভারতের বোলিং সামলানোর কাজ করা প্রসঙ্গে গতকাল এ মিডল অর্ডার ব্যাটসম্যান বলেছেন, ‘আমরা তো সবাই জানি যে ওদের বোলিং কতটা শক্তিশালী। বিশেষ করে ওদের স্পিনে আমরা কীভাবে ব্যাটিং করব সেটা নিয়ে কাজ হচ্ছে। কারণ পেস বলের চেয়ে ওদের স্পিন সামলানোটা বেশি কঠিন হবে, কারণ প্রথম এক দুই দিন একটু ব্যাটিং সহায়ক উইকেট থাকে। তিন দিন থেকে ওরা কিন্তু স্পিনের প্রতি বেশি জোর দেয়। সেটা কীভাবে সামলাতে পারি এগুলো নিয়ে টেকনিক্যাল কাজগুলো করছি।’

তিনি বলেছেন, ‘ওদের যে পাঁচ জন বোলার আছে, তাদের কাউকেই সহজভাবে নেওয়ার সুযোগ নেই। পাঁচ জন বোলারই বিশ্বমানের।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু