পোল্যান্ডের রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বুয়েটের রোবট

ই-বার্তা ডেস্ক।।  পোল্যান্ডে অনুষ্ঠিতব্য এ বছরের আন্তর্জাতিক রোভার প্রতিযোগিতা ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জে (ইআরসি) যাচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দল  ইন্টারপ্ল্যানেটার।  

২০১৪ সাল থেকে মার্স সোসাইটি এই প্রতিযোগিতা আয়োজন করে। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গড়া ৫০টির বেশি দল এই প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করে। এ প্রতিযোগিতায় রোবটকে বিভিন্ন প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হয়। এবড়ো-থেবড়ো পথে চলা, মাটির গুণাগুণ পরীক্ষা, আবহাওয়া তথ্য সংগ্রহ ইত্যাদিতে সক্ষম করে তৈরি করতে হয় রোবটকে। 

টিম ইন্টারপ্ল্যানেটারের অন্যতম সদস্য বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী অনির্বাণ বলেন, ‘আমরা চাই এ বছর আমাদের রোবটের সক্ষমতা যেন শুধু প্রতিকূল অঞ্চলে চলা ও বৈজ্ঞানিক নমুনা সংগ্রহে সীমাবদ্ধ না থাকে; বরং চলার পথে বাধা চিহ্নিত করা, অভ্যন্তরীণ পরিবেশে কাজ করতে পারা ইত্যাদিতে সক্ষম হয়।’ টিমের দলনেতা যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী মিশুজুর রহমান পারভেজ বললেন, ‘আমরা প্রতিযোগিতা নিয়ে অনেক আশাবাদী। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমাদের প্রচুর অর্থ সাহায্য প্রয়োজন। তাই আমরা স্পন্সর খুঁজছি।’ 

আঠারো জন সদস্যের মধ্যে দশজন সদস্য নিয়ে পোল্যান্ড যাবে টিম ইন্টারপ্ল্যানেটার। ইন্টারপ্ল্যানেটারের সুপারভাইজারের দায়িত্বে আছেন বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুর রহমান। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু