প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন

ই-বার্তা ডেস্ক ।।  ফায়ার সার্ভিসকে আরও আধুনিক ও গতিশীল করতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন নির্মাণের পাশাপাশি ১১টি আধুনিক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন করা হবে। নিজস্ব অর্থায়নে ২০২১ সালের ৩০ জুনের মধ্যে এসব স্টেশন স্থাপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬২৯ কোটি ৭৩ লাখ ৫৫ হাজার টাকা। সরকারের নিজস্ব অর্থায়নে আগামী ২০২১ সালের ৩০ জুনের মধ্যে এসব স্টেশন স্থাপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রে উল্লেখযোগ্য ব্যয় ধরা হয়েছে- ১১টি মডার্ন ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ ও পূর্ত কাজে ব্যয় ১৫৮ কোটি ৭৫ লাখ ২৩ হাজার টাকা।

জানা গেছে, দেশের বিভিন্ন উপজেলায় নতুন ঘরবাড়ি ও কলকারখানা হচ্ছে। তাই জনগণের জানমালের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে সব উপজেলায় ৫৬৫টি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

এ বিষয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দেশের সব উপজেলায় ৫৬৫টি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া