প্রথমবারের মতো ইহুদিদের নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে সৌদি আরব

ই-বার্তা ডেস্ক।।  ইহুদি ধর্মের পবিত্রতম দিন হিব্রু নববর্ষ উপলক্ষে যুক্তরাষ্ট্রে বসবাসরত ইহুদি ধর্মাবলম্বীদির শুভেচ্ছা জানিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। বুধবার ওয়াশিংটনে সৌদি দূতাবাসের পক্ষ থেকে প্রথমবারের মতো ইহুদিদেরকে নববর্ষের শুভেচ্ছা জানানো হয়।  

হিব্রু নববর্ষ উপলক্ষে ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স রিমা বিনতে বান্দার বিন সুলতান আল সৌদ স্বাক্ষরিত একটি শুভেচ্ছাবার্তার ছবি আন্তর্জাতিক গণমাধ্যমসহ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

বার্তাটিতে ইহুদিদের প্রতি শুভেচ্ছা জানিয়ে বলা হয়েছে, রোশ হাশানা (হিব্রু নববর্ষ) উপলক্ষে তোমাদের জন্য একটি আনন্দময় ও সুন্দর বছরের প্রত্যাশা করি।

ইহুদিদের অবৈধ রাষ্ট্র ইসরাইল কর্তৃক সৌদি আরবের বিজয় দিবসের শুভেচ্ছা জানানোর কয়েকদিন পরই সৌদি দূতাবাসের পক্ষ থেকে হিব্রু নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। এ নিয়ে ফিলিস্তিনী মিডিয়ায় চলছে ব্যাপক আলোচনা।

এদিকে ইসরাইলকে হিব্রু নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন যায়েদ এক টুইটবার্তায় লিখেছেন, কল্যাণ ও বরকতে পরিপূর্ণ হোক নববর্ষ।

ইহুদিদের নববর্ষ হিব্রু মাসের তিশরীর প্রথম দুই দিন রোববার সন্ধ্যা থেকে শুরু এবং মঙ্গলবার সন্ধ্যায় শেষ হয়। এই দুই দিন ইহুদিদের হিব্রু নববর্ষ উদযাপনের জন্য ছুটিও ঘোষণা করা হয়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু