প্রথমবারের মতো ভোটার হচ্ছেন তৃতীয় লিঙ্গের মানুষেরা

ই- বার্তা ডেস্ক।।   গতকাল বুধবার থেকে নির্বাচন কমিশন (ইসি)  রাজধানী ঢাকাসহ দেশজুড়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করেছে ।

সংস্থাটির নিয়োজিত কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন আগামী ৩০ অক্টোবর পর্যন্ত।

তবে রাজধানীতে শেষ হবে ২৩ জুলাই। ইতোমধ্যেই ১৩৫টি উপজেলায় তথ্য সংগ্রহ শেষ হয়েছে, নিবন্ধনের কার্যক্রম চলছে। এই প্রথমবারের মতো ভোটার হচ্ছেন তৃতীয় লিঙ্গের মানুষও।

ইসি সূত্রে জানা গেছে, দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে স্বাধীনতার পর এই প্রথম তৃতীয় লিঙ্গের মানুষদের ভোটের অধিকার দেয়া হচ্ছে। যদিও ইতিপূর্বে হিজড়ারা ভোটার ছিলেন। কিন্তু ভোটার আইডি কার্ডে তৃতীয় লিঙ্গ উল্লেখ ছিলো না বলে জানান জনসংযোগ শাখার পরিচালক আসাদুজ্জামান।

তিনি আরো বলেন, এবারই প্রথমবারের মতো নারী-পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গের মানুষেরা ভোটার তালিকায় সাধারণ মানুষের মতোই নাম অন্তর্ভুক্ত করতে পারবেন। যেসব হিজড়া নারী অথবা পুরুষ পরিচয়ে ভোটার হয়েছেন, তারাও ইচ্ছে করলে নিজ নিজ উপজেলা ও জেলা নির্বাচন অফিসে গিয়ে ফরম পূরণ করে তৃতীয় লিঙ্গ পরিচয়ে নতুন করে ভোটার হতে পারবেন। তবে কেউ যেন নিজের পরিচয় গোপন করে হিজড়া পরিচয়ে ভোটার না হতে পারেন, সেদিকে খেয়াল রেখে নির্বাচন কমিশনের তথ্য সংগ্রহকারীরা সতর্কতার সঙ্গে তৈরি করছেন তৃতীয় লিঙ্গের ভোটার তালিকা।

তিনি বলেন, এই মুহূর্তে বাংলাদেশে কতো সংখ্যক হিজড়া রয়েছেন, সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে আগামী অক্টোবর পর্যন্ত ভোটার তথ্য সংগ্রহের মধ্য দিয়ে তৈরি তালিকা নির্বাচন কমিশনের কাছে চলে আসার পরেই সংখ্যা বলা যাবে।

আসাদুজ্জামান জানান, যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এক্ষেত্রে ১ জানুয়ারি ২০০৪ সালে বা তার আগে যাদের জন্ম তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২২ সালে।

১ জানুয়ারি ২০০৩ সালে বা তার আগে যাদের জন্ম তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২১ সালে এবং যাদের জন্ম ১ জানুয়ারি ২০০২ সালে বা তার আগে তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২০ সালের জানুয়ারিতে। তিনি জানান, ইসির তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে ছবি তুলে এবং দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম