প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধকতাকে জয় করা হবেঃ তথ্যপ্রযুক্তিমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার মন্তব্য করেছেন যে,  প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধকতাকে জয় করা হবে। 

গতকাল বুধবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, একসময় প্রতিবন্ধিতা বলতে কিছু থাকবে না। প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধকতাকে জয় করা হবে। প্রযুক্তিকে মানুষের কল্যাণে কাজে লাগানোর যে উদ্যোগ, আমরা তা শুরু করেছি।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, বিশেষভাবে সক্ষম বা প্রতিবন্ধীদের জন্য একসময় দক্ষতা অর্জন করা কঠিন ছিল। প্রযুক্তির যে জায়গায় আমরা এখন গিয়ে পৌঁছেছি, তাতে প্রতিটি প্রতিবন্ধীর জন্য দক্ষতা অর্জন আর কঠিন কিছু নয়।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষভাবে সক্ষম তরুণদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের জন্য অসম্ভব বলে কিছু নেই। কোন কাজে আপনার দক্ষতা, তা খুঁজে বের করতে হবে। ডিজিটাল বাংলাদেশে মেধাবী সৃজনশীল মানুষের কর্মসংস্থানের অভাব দেখি না। প্রতিবন্ধীদের ডিজিটাল দক্ষতা বাড়ানো হবে বলে জানান তিনি।

আইসিটি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সেন্টার ফর সার্ভিস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটির (সিএসআইডি) সহযোগিতায় এই মেলার আয়োজন করা হয়।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম