প্রাথমিকে বৃত্তি পাচ্ছে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী

ই- বার্তা ডেস্ক।।   প্রাথমিক সমাপনীর বৃত্তির ফল প্রকাশিত হয়েছে। এ বছর মোট ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এরমধ্যে ট্যালেন্টপুলে  বৃত্তি পেয়েছে ৩৩ হাজার ও সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী ।

আজ রোববার (২৪ মার্চ) দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. জাকির হোসেন সংবাদ সম্মেলনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করে এর বিভিন্ন দিক তুলে ধরেন।

লিখিত বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, এবার ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ২২৫ টাকা করে দেয়া হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর এ টাকা দেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার মোট সাত হাজার ৯৮৮টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটিতে ছয়জন করে (তিন ছাত্র ও তিন ছাত্রী) মোট ৪৭ হাজার ৯২৮টি সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। আর অবশিষ্ট ১৫৭২টি বৃত্তি থেকে প্রতি উপজেলায় আরও তিনটি করে (এক ছাত্র ও এক ছাত্রী এবং উপজেলার মেধার ভিত্তিতে এক জন) মোট ৫১০টি উপজেলায় ১৫৩০টি সাধারণ বৃত্তি দেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. জাকির হোসেন বলেন, এখন সব শিক্ষার্থী বৃত্তির প্রতিযোগিতায় অংশ নিতে পারে। আগে কিছু মেধাবী শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেত। ফলে অনেকেই বঞ্চিত হত। এখন সুযোগ বেড়েছে।

জাকির হোসেন জানান, ঝরে পড়া বন্ধ, শ্রেণিকক্ষে উপস্থিতি বাড়ানো ও মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি দেয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) পাওয়া যাবে।

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মনজুর কাদিরসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম