ডাকসুতে মেয়েদের হলে ছাত্রদলের নেই কোনো প্রার্থী

ই-বার্তা ডেস্ক ।। আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে মেয়েদের হলে কোনো প্যানেল দিতে পারেনি বিএনপির ভ্রাতৃপ্রতিম ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সংগঠনটির নারী নেতা-কর্মীদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে না পারা, সম্ভব্য প্রার্থী অনেককেরই বয়স না থাকাসহ আরও নানা কারণে এ সব হলে প্রার্থী দেওয়া সম্ভব হয়নি বলে অভিযোগ সংগঠনটির।

জানা যায়, গত ২৫ ফেব্রুয়ারি মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের মধ্যে ১২টি কেন্দ্রীয় ও হল সংসদে ছাত্রদলের প্যানেল ঘোষণা করা হয়। এতে কেন্দ্রীয় সংসদের কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে কানেতা ইয়ালামকে একমাত্র নারী প্রার্থী হিসেবে রাখা হয়। তবে মেয়েদের পাচঁটি হলে কোনো প্রার্থী ঘোষণা করতে পারেনি তারা। ২৭ ফেব্রুয়ারি প্রকাশিত প্রার্থীদের প্রাথমিক তালিকাতেও মেয়েদের হলগুলোতে ছাত্রদলের কোন প্রার্থীর নাম ছিল না। এছাড়াও হিন্দু ও অন্যান্য ধর্মালম্বী শিক্ষার্থীদের হল জগন্নাথ হলেও কোন প্রার্থী দিতে পারেনি সংগঠনটি।

বিষয়টি নিয়ে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য সুলতানা ইয়াসমিন জুই বলেন, মেয়েদের হলগুলোতে ছাত্রদলের মেয়েরা আছে। কিন্তু তারা ভয়ভীতির কারণে নির্বাচনে আসতে চায় না। হলে কেউ ছাত্রদল করে শুনলে তাকে শিবির অপবাদ দিয়ে বের করে দেওয়া হয় বলেও অভিযোগ করেন তিনি। এছাড়াও একটি নির্দিষ্ট বয়সের পর সামাজিক কারণে মেয়েদের রাজনীতিতে না থাকতে পারাও একটি কারণ বলেও মন্তব্য করেন জুই।

ব্যাপারটি নিয়ে ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, ‘হলগুলোতে সহাবস্থান না থাকা ও নিরাপত্তাগত কারণে আমরা এসব হলে প্যানেল দিতে পারিনি। এ সময় নির্বাচনে অংশ নিতে ছাত্রদল কর্মীদের ভয় দেখানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

ছাত্রদলের অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী বলেন, প্রশাসন সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করেছে। কে প্রার্থী দিতে পারল, না পারল এটা প্রশাসনের দেখার বিষয় নয়। কেউ প্রার্থী দিতে না পারলে সেটা তাদের ব্যর্থতা।’

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া