প্রিয়াংকার আগমনে চাঙ্গা কংগ্রেস

ই-বার্তা ডেস্ক।।  রাজনীতিতে অভিষিক্ত হয়েছেন গান্ধী পরিবারের উত্তরসূরি ইন্দিরা গান্ধীর নাতনি ও রাজীব গান্ধীর মেয়ে প্রিয়াংকা গান্ধী।  তার রাজনীতিতে আসার গুঞ্জন বহুদিন ধরে শোনা যাচ্ছিল। অবশেষে সেই গুঞ্জন সত্যি হয়েছে। 

দুই সপ্তাহ আগে ভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক পদ পেয়েছেন সোনিয়া গান্ধীর মেয়ে প্রিয়াংকা গান্ধী।  গত সোমবার তিনি আনুষ্ঠানিকভাবে দলীয় দায়িত্ব বুঝে নেন।  দায়িত্ব গ্রহণ উপলক্ষে লক্ষ্মৌতে বিশাল রোডশোয়ে নেতৃত্ব দেন প্রিয়াংকা গান্ধী।  সেখানে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর কাছ থেকে।  প্রিয়াংকাকে পেয়ে মোদি-ঝড়ে টালমাটাল কংগ্রেস নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে উঠেছেন।  সবার মধ্যে একটা চাঙ্গা ভাব কাজ করছে। 

প্রিয়াংকার শোভাযাত্রায় জনস্রোত নেমে আসে।  সবাই তাকে স্বাগত জানিয়ে নানা স্লোগান দেন।  রাহুল ও প্রিয়াংকার পোস্টার হাতে কংগ্রেস কর্মীরা রাস্তা ধরে হাঁটতে থাকেন। 

শোভাযাত্রায় শুরু থেকেই দলীয় নেতাকর্মীদের উদ্দেশে হাত নাড়তে থাকেন প্রিয়াংকা।  তিনি হাজার হাজার মানুষের অভিনন্দনের জবাব দেন।রাজনীতিতে অভিষিক্ত প্রিয়াংকাকে দেখতে সড়কের দুপাশে প্রচুর লোকজন এসে জড়ো হন। কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী দলের হয়ে পূর্ব উত্তরপ্রদেশের সংগঠনের কাজ দেখভাল কববেন।  তিনি পশ্চিম উত্তরপ্রদেশে কংগ্রেসকে শক্ত ভিতের ওপর দাঁড় করানোর দায়িত্বে থাকবেন।

মঙ্গলবার লক্ষ্ণৌয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে ম্যারাথন বৈঠক করেছেন প্রিয়াংকা।  চেষ্টা করেছেন দলের বর্তমান অবস্থা, দলীয় নেতাকর্মীদের মনোভাব বুঝতে।  মঙ্গলবার দুপুরে শুরু হওয়া এ বৈঠক শেষ হয় গভীর রাতে।  তার পর সংবাদমাধ্যমকে প্রিয়াংকা বলেন, সংগঠন ও দলের কাঠামো সম্পর্কে জানার চেষ্টা করছি।  সেই অনুযায়ী কী কী পরিবর্তন করা দরকার, সেটি নিয়ে বিশ্লেষণ চলছে। 

এ রণক্ষেত্র যে অনেক কঠিন তা ৪৭ বছরের প্রিয়াংকাও বুঝতে পারছেন।  তবে প্রিয়াংকা জানেন, লড়াইয়ের মূলমন্ত্র হলো- নিজের দল এবং শত্রুর শক্তি ও দুর্বলতা সম্পর্কে আগে ভালো করে নিরীক্ষণ করা। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু