প্রেমের সময় নেই: জয়া আহসান

ই-বার্তা ডেস্ক ।।  জয়া আহসান অবসর কাটান কীভাবে—এ প্রশ্নের সম্মুখীন তাকে প্রায়ই হতে হয়। কারণ তিনি বহুমাত্রিক সব চরিত্রে অভিনয় করে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়।

ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের বিনোদন ও লাইফস্টাইলভিত্তিক ম্যাগাজিন ‘ইনডালজ’-এ জয়াকে নিয়ে ১৫ মার্চ একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে তার অভিনয়, ব্যক্তিজীবনের কিছু প্রসঙ্গ উঠে এসেছে।

জয়া জানান, তিনি তার পোষা কুকুর ক্লেওর সঙ্গে সময় কাটাতে ভালোবাসেন। আর ভালোবাসেন তার বাগানের যত্ন নিতে। যখন হাতে কাজ থাকে না, তখন তিনি নিজের মধ্যেই সীমাবদ্ধ থাকতে পছন্দ করেন। অনেকেই জানেন না, তিনি ভীষণ লাজুক। গণমাধ্যম থেকে দূরে থাকতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

বাংলাদেশের পাশাপাশি কলকাতার ছবিতে অভিনয় করেও সুনাম কুড়িয়েছেন জয়া আহসান। টালিউডের অভিনেত্রীদের সঙ্গে তার দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। সেদিক থেকে দেখলে তার কিন্তু কলকাতায় তেমন কোনো ঘনিষ্ঠ বন্ধু নেই। এ প্রসঙ্গে জয়া বলেন, ‘সময় বের করে আড্ডা দেওয়া আমার জন্য বেশ কঠিন। শুধু তা-ই নয়, আমার তো প্রেম করারও সময় নেই।’

প্রেমের সময় নেই, তাহলে কি বিয়ের কথা ভাবছেন না অভিনেত্রী? পছন্দের কেউ কি তবে নেই? প্রশ্ন শুনে অভিনেত্রী হেসে উঠলেন। বললেন, ‘এখন পর্যন্ত না। বিয়ের পরেও করা যাবে। এত দ্রুত আমি ঘরোয়া পরিবেশে নিজেকে বন্দী করতে চাচ্ছি না। আমি আরও কাজ করতে চাই। পরিবার থেকে অবশ্য বিয়ের চাপ আসছে। কিন্তু আমি না শোনার ভান করে বসে থাকি।’রপর প্রশ্ন আসে, তিনি তার জীবনসঙ্গীর কাছে কী কী গুণ আশা করেন? জয়া বললেন, ‘আমি চেহারাকে এত গুরুত্ব দেই না। আমার জীবনসঙ্গীকে অবশ্যই বিচক্ষণ, অনুভূতিশীল এবং প্রতিশ্রুতিশীল মানুষ হতে হবে। একজন সৃজনশীল ব্যক্তিকে কদর করার মতো মন-মানসিকতা থাকতে হবে তার।’

জয়া আহসান প্রযোজিত প্রথম ছবি ‘দেবী’র সাফল্যের পর তার প্রযোজনা প্রতিষ্ঠান ‘সি তে সিনেমা’ থেকে নতুন আরেকটি ছবি প্রযোজনা করছেন তিনি। নাম দিয়েছেন ‘ফুড়ুৎ’। বর্তমানে ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ চলছে বলে জানান তিনি।

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সুমন মুখোপাধ্যায় রাশিয়ার জনপ্রিয় ছোটগল্পকার আন্তন চেখভের একটি প্রেমের গল্প অবলম্বনে নির্মাণ করছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রেম ছাড়ার গোপন উপায়’। এতেও অভিনয় করছেন জয়া।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া