প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সাথে রাশিয়ার আঁতাতের প্রমাণ মেলেনি

ই-বার্তা ডেস্ক।।  যুক্তরাষ্টে ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার সঙ্গে আঁতাত বিষয় নিয়ে অনেকবার প্রশ্ন উঠেছে।  কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সাথে কোন যোগাযোগ করেননি বলে প্রতিবেদন দিয়েছেন রবার্ট মুলার।  তিনি এ বিষয়ে তদন্তের দায়িত্বে ছিলেন।  

মুলারের ওই তদন্ত প্রতিবেদনের একটি সারসংক্ষেপ রোববার কংগ্রেসের সামনে উপস্থাপন করেন মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।  ট্রাম্প এর প্রতিক্রিয়ায় এক টুইট বার্তায় লিখেছেন- “কোনো আঁতাত হয়নি, বাধাও দেওয়া হয়নি।”

তদন্তের দায়িত্ব পাওয়ার ২২ মাসের মাথায় কংগ্রেসের কাছে মুলার তার প্রতিবেদন জমা দিলেন মার্কিন।  মুলার তার প্রতিবেদনে লিখেছেন, “প্রেসিডেন্ট ট্রাম্প অপরাধ করেছেন- এরকম কোনো উপসংহার এই প্রতিবেদন টানছে না।  এই প্রতিবেদন তাকে দায়মুক্তিও দিচ্ছে না।”

এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প, যিনি নানা বিতর্কের জন্ম দিয়ে বিশ্বজুড়ে সমালোচিত ছিলেন।  ওই নির্বাচনে প্রকাশ্যে ট্রাম্পকে সমর্থন দিয়েছিল রাশিয়া।  তাই রাশিয়া সেই নির্বাচনে প্রভাব বিস্তার করেছিল বলে সন্দেহ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। 

বিষয়টি নিয়ে তদন্ত করছিলেন এফবিআইয়ের সাবেক প্রধান জেমস কোমি।  কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে বরখাস্ত করে। এরপর এফবিআইয়ের সাবেক প্রধান রবার্ট মুলারকে বিশেষ কৌঁসুলি হিসেবে নিয়োগ দেয় মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট। প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবির ও রাশিয়ার মধ্যে কোনো আঁতাত হয়েছিল কিনা- তা খতিয়ে দেখার ভার দেওয়া হয় তার ওপর।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু