প্লে-অফ নিশ্চিত কলকাতার, আশা বেঁচে থাকলো রাজস্থানের

ই-বার্তা।।  রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে ৩০ রানে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টি-২০ ক্রিকেটের এগারতম আসরের প্লে-অফে খেলার আশা বাঁচিয়ে রাখলো রাজস্থান রয়্যালস। এদিকে সাকিবের সানরাইজার্স হায়দারাবাদকে ৫ উইকেটে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে কলকাতা নাইট রাইডার্স।

গতকাল দিনের প্রথম ম্যাচে জয়পুরে টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৬৪ রান করে রাজস্থান রয়্যালস। ওপেনার রাহুল ত্রিপাঠি ৫৮ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৮০ রান করেন। ব্যাঙ্গালুুরুর পেসার উমেশ যাদব ৩টি উইকেট নেন। জবাবে ১৩৪ রানেই অলআউট হয়ে যায় ব্যাঙ্গালুরু। দলের পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। রাজস্থানের শ্রেয়াস গোপাল ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হন ত্রিপাঠি।

এই জয়ে ১৪ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠে এসে প্লে-অফে খেলার আশা বাঁচিয়ে রাখলো রাজস্থান। সমানসংখ্যক ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থেকে টুর্নামেন্ট শেষ করলো ব্যাঙ্গালুরু।

দিনের অপর ম্যাচে নিজেদের মাঠে কলকাতার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় হায়দারাবাদ। ওপেনার শিখর ধাওয়ান ৩৯ বলে ৫০ ও অধিনায়ক নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের ১৭ বলে ৩৬ রানের সুবাদে ২০ ওভারে ৯ উইকেটে ১৭২ রান তুলে হায়দারাবাদ। সাত নম্বরে ব্যাট হাতে নেমে ৭ বলে ১০ রান করেন সাকিব আল হাসান। কলকাতার প্রসিধ কৃষ্ণা ৪ উইকেট নেন।

জয়ের জন্য ১৭৩ রানের টার্গেট ২ বল বাকী রেখেই পূরণ করে কলকাতা। দলের পক্ষে অস্ট্রেলিয়ার ক্রিস লিন ৫৫, রবিন উথাপ্পা ৪৫ ও ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন ২৯ রান করেন। বল হাতে ৩ ওভারে ৩০ রান দিয়ে ১ উইকেট নেন সাকিব। ম্যাচ সেরা হয়েছেন লিন।

এই জয়ে ১৪ খেলায় ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে থেকে প্লে-অফ নিশ্চিত করলো কলকাতা। সমানসংখ্যক ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করলো হায়দারাবাদ।

সুত্রঃ বাসস