ফরম বিক্রি করেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আয় ২০ কোটি টাকা

ই- বার্তা ডেস্ক।।   আজ (রোববার) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বিগত বছরগুলোর তুলনায় এ বছর বাড়ানো হয়েছে ভর্তি ফরমের মূল্য। ফরম বিক্রি থেকে এবার প্রায় ২০ কোটি টাকা আয় করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বছর ৩৪টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউটে ১৮৮৯ আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছে ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ ভর্তিচ্ছু।

সুত্র থেকে জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি ফরম বিক্রি বাবদ ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ৮৯৫ জন ভর্তিচ্ছু থেকে ৪ কোটি ৩৩ লাখ ৩৭ হাজার টাকা, ‘বি’ ইউনিটের ৪৯ হাজার ৮৩৩ জন থেকে প্রায় ২ কোটি ৯০ লাখ, ‘সি’ ইউনিটের ৬০ হাজার ৬১৫ জন থেকে প্রায় ৩ কোটি ৬৪ লাখ, ‘সি১’ ইউনিটের ৯ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু থেকে আয় হয়েছে ৩৭ লাখ টাকা।

অন্যদিকে ‘ডি’ ইউনিটের ৭৬ হাজার ৫৪০ জন থেকে ৪ কোটি ৬০ লাখ টাকা, ‘ই’ ইউনিটের ২০ হাজার ৮৫৬ জন থেকে ১ কোটি ২৫ লাখ টাকা, ‘এফ’ ইউনিট থেকে ১ কোটি ৪০ লাখ টাকা, ‘জি’ ইউনিট থেকে ৩৬ লাখ টাকা, ‘এইচ’ ইউনিট থেকে ৭৯ লাখ টাকা এবং ‘আই’ ইউনিট থেকে আয় হয়েছে ৩৮ লাখ টাকা।

ফলে এবার ফরম বিক্রি বাবদ বিশ্ববিদ্যালয়ের আয় হয়েছে ১৯ কোটি ৯১ লাখ ৩২ হাজার টাকা। বিশ্ববিদ্যালয়ের অর্থ বিভাগ বলছে, ভর্তি পরীক্ষা-সংক্রান্ত খরচ বাদ দিয়ে এবার ১২ কোটি টাকা অবশিষ্ট থাকতে পারে।

এদিকে গত বছর ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১৮৮৯টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু ছিল ৩ লাখ ৬ হাজার ২৭৪ জন। ওই বছর ভর্তির ফরম বিক্রি বাবদ বিশ্ববিদ্যালয় আয় করেছিল ১৫ কোটি ২৯ লাখ টাকা। ভর্তির যাবতীয় খরচ বাদ দিয়ে অবশিষ্ট ছিল ৯ কোটি টাকা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখার তথ্য মতে, এ বছর এ, বি, সি, ডি, এবং ই ইউনিটের ভর্তি ফরমের মূল্য গত বছরের চেয়ে ৫০ টাকা বাড়িয়ে ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের ফরমের মূল্য ৫০ টাকা বাড়িয়ে ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিভিন্ন অনুষদ ও বিভাগ আলাদা ফি নিয়ে ভর্তি পরীক্ষা নেয়ার কারণে একজন শিক্ষার্থীকে শুধু মানবিকের বিভাগগুলোর জন্য ফি গুনতে হয়েছে ২ হাজার ৪০০ টাকা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা অমান্য করে নানা সমালোচনার মুখেও বারবার বাড়ানো হয়েছে ভর্তি ফরমের দাম। এ নিয়ে গত ৮ বছরে ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি করা হয়েছে ৭২ শতাংশ।