ফিফা র‍্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

ই- বার্তা ডেস্ক।। টানা কয়েকটা ম্যাচে ভালোই আলো ছড়িয়েছিল বাংলাদেশ। তাতে ফিফা র‌্যাংকিংয়ের রেটিং বাড়ানোরও সম্ভাবনা জোরালো হয়। কিন্তু শেষ কয়েকটা ম্যাচে আবারও ছন্দপতন।

কাতারের কাছে ২-০ গোলে হারের পর ভারতের সঙ্গে ড্র এবং সর্বশেষ ওমানের বিপক্ষে ৪-১ গোলের বড়সড় হারে জামালদের র‌্যাংকিংয়ের খাতায় ধাক্কা লেগেছে। তাতে তিন ধাপ নেমে বর্তমানে তাদের অবস্থান ১৮৭ নম্বরে। বৃহস্পতিবার ঘোষিত এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের সঙ্গে ভারতও পিছিয়েছে। ১০৬ থেকে ১০৮ নম্বরে নেমে গেছে তারা। দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোর মধ্যে মালদ্বীপের অবস্থান এখন ১৫৫।

এক ধাপ নিচে নেমেছে তারা। আর নেপাল তিন ধাপ নেমে ১৭০ নম্বরে। তবে শীর্ষ পাঁচ দেশের অবস্থানের নড়চড় হয়নি। এক থেকে পাঁচে যথাক্রমে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ে। আর লিওনেল মেসির আর্জেন্টিনা আগের মতো তালিকার ৯ নম্বরেই আছে। দশের বাইরে থাকা দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও জার্মানির উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছে ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে থাকা ইতালি।

এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছে জার্মানি। ইতালির মতো ফর্মে থাকা ভার্জিল ফন ডাইক-ম্যাথিস ডি লিটের নেদারল্যান্ডস আছে ১৪ নম্বরে। এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষস্থানে আছে জাপান, সব মিলিয়ে তাদের অবস্থান ২৮তম।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার র‍্যাংকিংয়ের সেরা দশে নতুন কোনো দেশ জায়গা করে নিতে পারেনি। আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। শীর্ষে আছে বেলজিয়াম।