ফিলিপাইনে গির্জায় জোড়া বোমা হামলায় ২৭ জন নিহত

ই-বার্তা ডেস্ক।।   ফিলিপাইনের দক্ষিণে একটি রোমান ক্যাথলিক গির্জায় পরপর দুটি বোমা হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৭৭ জন।

আজ রোববার মার্কিন বার্তা সংস্থা থমসন রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সকালে সুলু রাজ্যের জোলো দ্বীপের গির্জাটিতে প্রার্থনার সময় প্রথম বিস্ফোরণের ঘটনাটি ঘটে। তার কিছু পরে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা যখন ঘটনাস্থলে তল্লাশি চালাচ্ছিলেন, তখন দ্বিতীয় বিস্ফোরণের ঘটনাটি ঘটে গির্জার বাইরে পার্কিং এলাকায়।

পুলিশপ্রধান জানিয়েছেন, ‘তারা এখানে শান্তি ব্যাহত করতে বল প্রদর্শন আর বিশৃঙ্খলার বীজ বপন করতে চায়।’

নিহতদের মধ্যে সামরিক ও বেসামরিক লোকজন রয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। বিভিন্ন যানবাহনে করে হতাহতদের কাছের জাম্বুয়ানগা শহরের হাসপাতালে পাঠানো হয়েছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনজানা এক বিবৃতিতে বলেছেন, ‘আমি আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছি। দেশের প্রতিটি প্রান্তের লোকালয় ও জনমালের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছি। বিপর্যস্তকর প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ফিলিপাইনে খ্রিস্টানরা সংখ্যাগরিষ্ঠ। কিন্তু দক্ষিণের মিন্দানও এলাকাটি মুসলিমপ্রধান। সম্প্রতি সেখানে একটি গণভোট হয়েছে। এই গণভোটের ৮৫ ভাগ মানুষ মুসলিমদের স্বায়ত্তশাসনের পক্ষে ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন। কিন্তু যে কয়টি এলাকা এর বিপক্ষে, তার মধ্যে জোলো অন্যতম।

ই-বার্তা/ মাহারুশ হাসান