ফুটবল বিশ্বকাপের চার ‘জ্যোতিষী’!

ই-বার্তা।।  ফুটবল খেলার সঙ্গে প্রাণীদের কোনো সম্পর্ক নেই। মাথাব্যথাও নেই বিশ্বকাপ ফুটবল নিয়ে। তারপরও বিশ্বকাপ ফুটবলের কারণে খবরের শিরোনামে চলে আসে এই প্রাণী গুলো। কখনও অক্টোপাস পল, কখনও বা বিড়াল।

ফুটবল বিশ্বকাপে এসব প্রাণী খ্যাতি কুড়িয়েছে ভবিষ্যদ্বাণীর জন্য।

এই সাদা বিড়ালটির নাম দ্য অ্যাকিলিস। ২০১৮ বিশ্বকাপ ফুটবলের অফিসিয়াল ‘জ্যোতিষী’! রাশিয়ায় গত বছর ফিফা কনফেডারেশন্স কাপে অ্যাকিলিসের পারফরম্যান্স ছিল অবিশ্বাস্য। চার ম্যাচের তিনটিতেই আগেভাগে ঠিকঠাক ফল বলে দিয়েছিল। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে তার ভবিষ্যদ্বাণী মিলে গেছে।

জার্মান হাতি নেলি দ্য এলিফ্যান্ট। ২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো ও ২০১৩ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের সঠিক ভবিষ্যদ্বাণী করেছে নেলি। তার সামনে দু’দেশের পতাকা টাঙানো গোলপোস্ট থাকত। সে যে তিন কাঠিতে বল মারত, সেই দলই ম্যাচ জিতবে বলে ধরা হতো। অনেক ক্ষেত্রে মিলে গিয়েছিল নেলির ভবিষ্যদ্বাণী।

শাহিন দ্য ক্যামেল দুবাইয়ের একটি উট। ২০১৪ সালের বিশ্বকাপে খবরের শিরোনামে উঠে এসেছিল শাহিন। দুটি কাঠের পোস্টে দু’দেশের পতাকা লাগানো থাকত। একটিতে কামড় দিয়ে কে জিতবে তা জানিয়ে দিত শাহিন। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে রাশিয়া জিতবে বলে শাহিন আগাম বলেছিল।

২০১০ সালে ফুটবল বিশ্বকাপে খবরের শিরোনামে চলে আসে পল দ্য অক্টোপাস। তার ভবিষ্যদ্বাণী বেশ কিছু ক্ষেত্রে মিলেও গিয়েছিল। বিশেষ করে জার্মানির ক্ষেত্রে।     এমনকি, ফাইনালে স্পেনের পক্ষে ছিল পল। আর বিশ্বকাপ জেতে স্পেনই।