ফের কাশ্মীর সীমান্তে গোলাগুলি, নিহত ২

ই-বার্তা ডেস্ক।।  কাশ্মীর নিয়ে জাতিসংঘে উত্তেজনার মধ্যেই রোববার সীমান্তে পাকিস্তান ও ভারতের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে।   

পাকিস্তান আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতর এক বিবৃতিতে জানিয়েছে, রোববার ভারতীয় বাহিনী বিনা উসকানিতে নিয়ন্ত্রণরেখার নাকয়াল সেক্টরে মর্টার ট্যাংক থেকে গোলাবর্ষণ করে। এতে এক বৃদ্ধা নারী এবং জিশান আইয়ুব নামে ১৩ বছরের এক কিশোর নিহত হয়েছেন। 

এ ঘটনায় পাকিস্তানও পাল্টা জবাব দিয়েছে বলে আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতর জানিয়েছে। হামলায় ভারতের কয়েকটি চেকপোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়।

এদিকে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ এনে বিবৃতিতে বলে, জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় মর্টার শেলিং এবং ছোট অস্ত্রের গুলি চালিয়ে চেকপোস্ট ও বিভিন্ন গ্রাম টার্গেট করে টানা দ্বিতীয় দিন হামলা চালিয়েছে পাকিস্তান। এতে ১২ বছরের এক ছেলে সহ ছয়জন আহত হয়েছে। 

শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ইমরান খান ভারত কাশ্মীর থেকে বিধিনিষেধ তুলে নিলে ‘রক্তবন্যা বয়ে যেতে পারে’ বলে হুঙ্কার তোলেন। এর প্রভাব পুরো বিশ্বে পড়বে বলে বিশ্বনেতাদের সতর্ক করেছেন তিনি।

ইমরান খানের ওই ভাষণের পর শুক্রবার রাতেই কাশ্মীরের স্বাধীনতার ডাক দিয়ে ঘর থেকে বের হয়ে আসেন শত শত কাশ্মীরি। এসময় তারা ইমরান খানের পক্ষে শ্লোগান দেয়। শুক্রবার রাতে শুরু হওয়া বিক্ষোভের পর ফের উত্তপ্ত হয়ে উঠেছে ভারত অধিকৃত কাশ্মীর।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু