ফের চালু সোহরাওয়ার্দী বন্ধ শিশু ওয়ার্ড

ই-বার্তা ডেস্ক ।।   অগ্নিকাণ্ডের আতঙ্ক কাটিয়ে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে।

চিকিৎসা নিতে হাসপাতালটিতে ফিরে আসছেন পুরাতন (ভর্তি থাকা) রোগীরা। সেই সঙ্গে জরুরি বিভাগে নতুন রোগীরাও চিকিৎসাসেবা নিতে আসছেন। তবে শিশু ওয়ার্ড মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় আপাতত এই হাসপাতালে শিশু রোগীদের ভর্তি করা হচ্ছে না। এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, শর্ট সার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে দেশের সব হাসপাতালের বৈদ্যুতিক যন্ত্রপাতি পরীক্ষা করা হবে।

গতকাল শুক্রবার সকালে হাসপাতালে গিয়ে দেখা যায়, কেউ অ্যাম্বুলেন্সে করে, কেউ সিএনজি বা রিকশায় করে রোগীদের নিয়ে হাসপাতালে ফিরে আসছেন। হাসপাতালের আইসিইউ, এনআইসিইউ, অপারেশন থিয়েটার, জরুরি বিভাগ এবং বেশ কয়েকটি ওয়ার্ড পুরোদমে চালু হয়েছে। তবে শিশু ও মহিলা ওয়ার্ড ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বিশেষ করে শিশু ওয়ার্ড মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় আপাতত শিশুদের ভর্তি করা হচ্ছে না। হাসপাতালের গেটের পাশেই হেল্প ডেস্ক বসানো হয়েছে। সেখানে দায়িত্ব পালন করছেন একাধিক চিকিৎসক ও নার্স। এখান থেকেই পুরাতন রোগীদের কাগজপত্র পরীক্ষা করে চিকিৎসার জন্য ওয়ার্ডে পাঠিয়ে দেওয়া হচ্ছে। এ বিষয়ে হাসপাতালের পরিচালক উত্তম বড়ুয়া সাংবাদিকদের জানান, হাসপাতালটি পুরোদমে চালু করার কাজ চলছে।

সব হাসপাতালে বৈদ্যুতিক যন্ত্রপাতি খতিয়ে দেখা হবে:

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে হাসপাতালে আগুন লেগেছিল। দেশের সব মেডিক্যাল হাসপাতাল পুরনো হয়ে গেছে। হাসপাতালগুলোর ফায়ার ফাইটিং সিস্টেম এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি ঠিক আছে কিনা তা খতিয়ে দেখা হবে।

তিনি বলেন, ঘটনাটি শুধুই শট সার্কিট থেকে না অন্য কোনো কারণে হয়েছে তা আমরা খতিয়ে দেখব। এ ব্যাপারে সাত সদস্যের একটি তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীকে আলাদা একটি তদন্ত কমিটি করতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেল ৫টা ৫০ মিনিটে হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় আগুন লাগে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া