ফের পদ্মা সেতু নির্মাণে সময় বাড়ছে দেড় বছর

ই-বার্তা ডেস্ক।। দেড় বছর সময় বাড়ছে পদ্মা সেতু প্রকল্পের। তবে, সময় বাড়লেও ব্যয় বাড়ছে না বলে জানিয়েছে সেতু বিভাগ। ইতিমধ্যে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে

প্রকল্পটির প্রথম প্রস্তাব অনুযায়ী, ২০০৭ সালের জুলাইয়ে শুরু হয়ে ২০১৫ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা ছিলো। ব্যয় ধরা হয়েছিলো ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা। পরে ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ প্রকল্পের সময়সীমা পুনর্নির্ধারণ করা হয়।

এরপর আবার চলতি বছরের ৩০ ডিসেম্বর প্রকল্পটি শেষ হওয়ার সময় নির্ধারণ করা হয়। এবার তৃতীয়বারের মতো ২০২১ সালের জুনে প্রকল্পের সময়সীমা বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দের বিপরীতে এ পর্যন্ত ব্যয় হয়েছে ৬৬ শতাংশ।

সেতু বিভাগ জানায়, মেয়াদ ১ বছর ৬ মাস বৃদ্ধির জন্য পরিকল্পনা কমিশনে প্রকল্পের চূড়ান্ত ডিপিপি পাঠানো হয়েছে। প্রস্তাবনাটি যাচাই-বাছাই করছে পরিকল্পনা কমিশন। যাচাই-বাছাই শেষে তা একনেক সভায় পাঠানো হবে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম জানান, বেশ কিছু কারণে প্রকল্পের মেয়াদ দেড় বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বিশেষ করে নদীশাসন এবং ২২টি পিলার ও পাইলের নির্মাণ নকশা ঠিকাদারকে দিতে বিলম্ব হওয়াটা অন্যতম। তবে, এবার সময় বাড়লেও ব্যয় বাড়বে না।ওই সময়ের মধ্যেই প্রকল্পের কাজ শেষ হবে বলে তিনি আশা করছেন।