ফ্রান্সের পথে শেখ হাসিনা

ই-বার্তা ।। তিন দিনের সরকারি সফরে  ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে  ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার সকালে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।
এদিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটির দুবাই হয়ে চার্লস ডি গৌল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। সেখান থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রাসহ ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ড (অপেরা) হোটেলে নিয়ে যাওয়া হবে। সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলে অবস্থান করবেন।
আগামীকাল মঙ্গলবার প্যারিসের এলিসি প্যালেসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কীভাবে কাজ করে, তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে।
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে চলমান রোহিঙ্গা সংকট, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, এসডিজি অর্জনে দ্বিপক্ষীয় সহযোগিতা ও বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপের বিষয়গুলো প্রাধান্য পাবে।
এ ছাড়া সামিট উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধানসহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।
সফরসূচি অনুযায়ী প্রধানমন্ত্রী বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ করবেন এবং পরদিন বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পৌঁছাবেন।

Comments are closed.