ফ্রান্সের সঙ্গে নতুন করে ঝামেলায় জড়ালো ইরান

ই-বার্তা ডেস্ক।।  পরমাণু সমঝোতা নিয়ে চলমান উত্তেজনা প্রশমনের লক্ষ্যে উদ্যোগ নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। কিন্তু এরই মাঝে এক ফরাসি-ইরানি নৃবিজ্ঞানীকে আটক করেছে তেহরান। এ ঘটনায় ফ্রান্সের প্রেসিডেন্ট উদ্বেগ প্রকাশ করেছেন।   

মঙ্গলবার ফারিবা আদেলখাহ নামক দ্বৈত ওই নাগরিককে গ্রেফতারের বিষয়টি তেহরানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

প্যারিসের পক্ষ থেকে সোমবার ওই নৃবিজ্ঞানীর অবস্থান জানতে চাওয়ার পরিপ্রেক্ষিতে আটকের বিষয়টি স্বীকার করা হয়। তবে ফারিবা আদেলখাহকে কোন অভিযোগের ভিত্তিতে আটক করা হয়েছে এ বিষয়ে কিছু স্পষ্ট করেনি তেহরান।

গত রোববার ইরানের স্থানীয় একটি ওয়েবসাইটে জানানো হয়, প্যারিসের একটি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো ফারিবাকে গত জুনে ইরানের বিপ্লবী বাহিনী আটক করে। এরপর ফ্রান্স পররাষ্ট্র মন্ত্রণালয় অবিলম্বে ফারিবার সঙ্গে যোগাযোগের ব্যবস্থা করার দাবি জানালেও তেহরানের পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি।

মঙ্গলবার ইরানের বিচার বিভাগের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, কয়েকদিন আগে ওই ব্যক্তিকে আটক করা হয়েছে। কিন্তু এটা যে ধরনের মামলা তাতে এ বিষয়ে আর কোনো তথ্য দেয়ার সঠিক সময় এখনও আসেনি। মামলার অগ্রগতির পর আরও তথ্য দেয়া হবে।

অন্যদিকে সোমবার রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, তিনি মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে চলতি সপ্তাহে ইরান, রুশ ও মার্কিন সমকক্ষের সঙ্গে কথা বলবেন।

সার্বিয়া সফররত ম্যাঁক্রো এক সংবাদ সম্মেলনে বলেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার আসন্ন সংলাপ মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে সহায়তা করবে বলে তিনি আশা করছেন।

তাছাড়া গত সপ্তাহে পরমাণু সমঝোতার বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের শীর্ষ কূটনৈতিক উপদেষ্টা এমানুয়েল বন ইরান সফর করেছিলেন।

ফরাসি প্রেসিডেন্টের এমন উদ্যোগের মধ্যে দ্বৈত ওই নাগরিককে গ্রেফতারের বিষয়টি চলমান উত্তেজনাকর পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু