বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরাতে বিশেষ বৈঠকে বসবেন দুই প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক ।।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী পলাতক আসামি এস এইচ এম বি নূর চৌধুরীকে দেশে ফেরত আনার জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

 

মঙ্গলবার (৫ জুন) প্রধানমন্ত্রীর কানাডা সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান মন্ত্রী।বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরী দীর্ঘদিন ধরে কানাডায় আশ্রয় নিয়ে আছেন। তাকে ফিরিয়ে আনতে এর আগেও বিভিন্ন সময় আলোচনা হয়েছে। নূর চৌধুরী ছাড়াও বঙ্গবন্ধু হত্যায় মৃত্যুদণ্ড পাওয়া পাঁচ আসামি বিভিন্ন দেশে পালিয়ে আছেন।

 

এই মামলায় মৃত্যুদণ্ড পাওয়া ১২ জনের মধ্যে পাঁচজনের ফাঁসি ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়। এ ছাড়া পলাতক আজিজ পাশা ২০০১ সালে জিম্বাবুয়েতে মারা গেছেন।

 

চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী ৮ জুন কুইবেকে অনুষ্ঠেয় জি-৭’ আউটরিচ সম্মেলনে যোগ দিতে কানাডা যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে জাস্টিন ট্রুডোর সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে কানাডার সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে বাংলাদেশ উন্নয়নশীল দেশের প্রাথমিক কাতারে উন্নীত হওয়ায় পরিবর্তিত বাণিজ্য সুবিধা নিয়ে আলোচনা করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

 

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ৮-১১ জুন জি-৭ সামিটের আউটরিচ সেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফর করবেন। সফরকালে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হবে। জি-৭ সামিটে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১২ জন রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

 

এবার জি-৭ সামিটের আউটরিচ সেশনের প্রতিপাদ্য হলো ‘জীবনের জন্য অপরিহার্য সমৃদ্ধ মহাসাগর, সাগর ও উপকূল।’সর্বশেষ ২০১৬ সালে জাপানে অনুষ্ঠিত জি৭-এর আউটরিচ প্রোগ্রামেও যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান ও ইতালি জি৭-এর সদস্য। জি৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ প্রোগ্রামে যোগ দিতে ৭ জুন রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকা ত্যাগের কথা রয়েছে। সম্মেলন শেষে ১১ জুন দেশে ফেরার কথা প্রধানমন্ত্রীর।