বঙ্গবন্ধু বাংলাদেশের শিরোনাম ও বিশ্বনেতাঃ জাফর ইকবাল

ই-বার্তা ডেস্ক।।  জনপ্রিয় লেখক ড. জাফর ইকবাল বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের শিরোনাম এবং তিনি বিশ্বনেতা। রোববার সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের ছাত্রদের উদ্দেশে বক্তব্য দিতে গিয়ে একথা বলেন তিনি।   

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে পাইলট স্কুলের শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করলে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ড. জাফর ইকবাল।

পাইলট স্কুলের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন সাঈম রাইয়ান, নাবিল আবেদিন খান, অবিনাশ সিংহ রুদ্র, ইশতিয়াক আহমদ, সামিউল হক সাকিব, ইহতিশাম ইসলাম আলফি, রাহুল দাস নিপম, হিমেল তালুকদার দীপ, মুগ্ধ সৈনাক সরকার ও ফারহান উদ্দিন আহমদ চৌধুরী।

শিক্ষকদের মধ্যে সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান, সরকারি শিক্ষক বাদল চন্দ্র বর্মণ উপস্থিত ছিলেন।

ড. জাফর ইকবাল বলেন, দীর্ঘ ৯ মাস পাকিস্তানিরা আমাদের ওপর অত্যাচার চালিয়েছে, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার ফলে বাঙালিরা কোনোরকম পূর্বপ্রস্তুতি ছাড়া শুধু মনোবল, দেশপ্রেমের উপর ভিত্তি করে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং দেশকে স্বাধীন করে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদসহ অন্য নেতাদের কূটনৈতিক সম্পর্কের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সহযোগিতায় দেশের মানুষের যে লাভ হয়েছে তা কখনও ভুলার নয়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু