বঙ্গবন্ধু বিপিএলে ৪৬ ম্যাচ, ফাইনাল ১৮ জানুয়ারি

ই-বার্তা ডেস্ক।। বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে অংশ নেবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার। ১১ ডিসেম্বর মিরপুরের হোম অব ক্রিকেট শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশেষ এই বিপিএল।

মিরপুরের হোম অব ক্রিকেটে আগামী ৮ ডিসেম্বর টুর্নামেন্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সব মিলিয়ে ৩৯ দিনের এই টুর্নামেন্টে খেলছে সাতটি দল। খেলা হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এই তিন ভেন্যুতে। ফাইনালসহ ৪৬টি ম্যাচের মধ্যে ২৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে ফ্লাড লাইটে। বাকি ২২টি ম্যাচ দিনের আলোয়। দিনের বেলায় খেলা শুরুর সূচি এমন। শুক্রবারে দিনের খেলা শুরু হবে দুপুর ২টায়। খেলা শেষের সময় বিকেল ৫টা ২০ মিনিট। সপ্তাহের অন্যান্য দিনের খেলা শুরু হবে দুপুর ১২টা ৩০ মিনিটে। শেষ হবে ৩টা ৫০ মিনিটে।

আর রাতের খেলার সূচি এমন। শুক্রবার ফ্লাড লাইটে খেলা শুরু হবে সন্ধ্যা ৭টায়। শেষ হবে রাত ১০টা ২০ মিনিটে। সপ্তাহের অন্যান্য দিন ফ্লাড লাইটে খেলা শুরুর সময় ৫টা ২০ মিনিটে। শেষ হবে রাত ৮টা ৪০ মিনিটে।

৩৯ দিনের এই টুর্নামেন্টের মাঝে সব মিলিয়ে বিশ্রাম ও ভ্রমণের জন্য ২১ দিন নির্ধারিত রয়েছে। এবারের বিপিএলে দুটি কোয়ালিফাইয়ার ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।

সাতটি দলের প্রত্যেকের ছয়টি ম্যাচ হবে দিনের আলোয়। বাকি ছয়টি ফ্লাড লাইটে। তিনটি ভেন্যুর মধ্যে সবচেয়ে বেশি ২৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াডে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে ১২টি ম্যাচ। বাকি ৬টি ম্যাচের আসর বসছে সিলেটের ওসমানি স্টেডিয়ামে।

মিরপুরে ১১ ডিসেম্বর শুরু হওয়া টুর্নামেন্টের প্রথম পর্ব চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। তারপর চট্টগ্রাম পর্ব শুরু হবে ১৭ ডিসেম্বরে। চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত। চট্টগ্রাম পর্ব শেষ হওয়ার পর বঙ্গবন্ধু বিপিএল দ্বিতীয়বারের মতো আবার ঢাকায় ফিরবে। ঢাকায় এই পর্বে টুর্নামেন্ট চলবে ২৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এরপর শুরু সিলেট পর্ব। সিলেটে খেলা হবে নতুন বছরের ২ থেকে ৪ জানুয়ারি পর্যন্ত। টুর্নামেন্টের শেষ পর্ব ঢাকায় শুরু হবে ৭ জানুয়ারি এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ জানুয়ারি।