বন্দুকধারীদের দল-মত নির্বিশেষে প্রতিরোধ করার আহ্বান ট্রাম্পের

ই-বার্তা ডেস্ক।।  যুক্তরাষ্ট্রের টেক্সাস এবং ওহাইও অঙ্গরাজ্যে রবিবার বন্দুক হামলায় ২৯ জন নিহত হবার ঘটনার কঠোর নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

গতকাল সোমবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি বন্দুক-সন্ত্রাসের বিরুদ্ধে দল-মত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের আহ্বান জানান। 

তিনি একে এক ধরনের ‘মহামারি’ হিসেবেও উল্লেখ করেন। গুলি করে এভাবে গণহারে মানুষ মারার কঠোর নিন্দা জানালেও অস্ত্র নিয়ন্ত্রণের আইনের বিষয়ে কিছু বলেননি ট্রাম্প। যুক্তরাষ্ট্রে একটি পক্ষ অস্ত্র নিয়ন্ত্রণের কঠোর দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। 

ট্রাম্প তার ভাষণে বলেন, এ ধরনের সহিংসতা কিভাবে কমানো যায় সে ব্যাপারে সব পক্ষের সঙ্গে আলোচনায় তিনি আগ্রহী। যাদের অস্ত্রের লাইসেন্স দেয়া হচ্ছে তাদের অতীত ভালোভাবে জেনেশুনে তারপর লাইসেন্স দিতে হবে। এ

এসব ব্যাপারে আর মৌখিক প্রতিশ্রুতি না দিয়ে শিগগিরই কাজ শুরু করবেন বলে ট্রাম্প তার ভাষণে উল্লেখ করেন। একইসঙ্গে তিনি বর্ণবাদ, গোঁড়ামি এবং শ্বেত শ্রেষ্টত্ববাদীদেরও সমালোচনা করেন।

তবে মার্কিন গণমাধ্যম জানিয়েছে, রবিবার দুই অঙ্গরাজ্যসহ সাম্প্রতিক ইতিহাসে যুক্তরাষ্ট্রে যত বন্দুক হামলার ঘটনা ঘটেছে সেগুলোর হোতারা সবাই জন্মসূত্রেই যুক্তরাষ্ট্রের নাগরিক।  

ই-বার্তা/সালাউদ্দিন সাজু