বর্ণবিরোধী টি-শার্ট পরে ওজিলকে সমর্থন তুর্কি খেলোয়াড়দের

ই-বার্তা।।  মালাতইয়াসপোর তুরস্ক সুপার লিগের এই দলটির সাথে শনিবার দ্বিতীয় বিভাগের দল গাজিশ্বীর গাজিয়ানটেপের বিপক্ষে প্রীতি ফুটবল ম্যাচ ছিল দলটির। তার আগে এ অভিনব পন্থা অবলম্বন করেন সেই দলের খেলোয়াড়রা। তাদের পরিহিত টি-শার্টে আঁকা ছিল ওজিলের ছবি। ছবির ওপরে লেখা ছিল- ‘আমরা সবাই তোমার পাশে এবং নিচে লেখা ছিল বর্ণবাদকে না বলুন।’

 

বেশ কিছু দিন হয়ে গেল বর্ণবাদ ও অসম্মানের অভিযোগ এনে জার্মানি জাতীয় দল থেকে সরে দাঁড়িয়েছেন মেসুত ওজিল। তবে এর রেশ থেকে গেছে এখনও। অবসরের পর থেকেই বিভিন্ন স্তরের মানুষের সমর্থন পাচ্ছেন তিনি। এবার তাকে বিশেষ সম্মাননা জানালো তুর্কি ক্লাব মালাতইয়াসপোর। বর্ণবিরোধী টি-শার্ট পরে ২৯ বছরের মিডফিল্ডারকে সমর্থন জানিয়েছেন ক্লাবটির খেলোয়াড়রা। রাশিয়া বিশ্বকাপের কয়েক দিন আগে তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেন ওজিল ও গুন্দোগান। পরে তার একটি ভিডিও ক্লিপ নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেন ওজিল। তাতে দেখা যায়, এরদোগানকে আর্সেনালের জার্সি উপহার দিচ্ছেন তিনি। এতেই ক্ষান্ত হয়নি ক্লাবটি। পরে সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে তারা লিখেছে- ওজিলকে অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন আমাদের খেলোয়াড়রা।

 

বিষয়টি স্বাভাবিকভাবে মেনে নিতে পারেননি জার্মানরা। ডানপন্থী রাজনীতির কারণে এরদোগানের ভাবমূর্তি নিয়ে পশ্চিমাবিশ্বে প্রশ্ন আছে। এমন একজনের সঙ্গে ছবি তোলায় জার্মানদের মূল্যবোধ নষ্টের অভিযোগ তোলা হয় ওজিলের বিরুদ্ধে। তবু বিশ্বকাপের জার্মানি দলে সুযোগ পান তিনি।বিপত্তিটা বাধে প্রথম রাউন্ড থেকে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা বিদায় নিলে। ব্যর্থতার দায় এসে পড়ে ওজিলের ঘাড়ে। ফলে উগ্র সমর্থকদের কাছ থেকে ঘৃণিত বার্তা হতে শুরু করে মৃত্যু হুমকিও পাচ্ছিলেন তিনি। শেষ পর্যন্ত বাধ্য হয়ে জাতীয় দল থেকে অবসর নেন আর্সেনাল মিডফিল্ডার।আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণার দিন বিশাল এক বিবৃতি দেন ওজিল। তাতে লেখেন- যখন জিতি তখন আমি জার্মান, আর যখন হারি তখন অভিবাসী, মুসলমান।