বর্ণাঢ্য আয়োজনে ফ্রান্সের তুলুজে বৈশাখী উৎসব পালিত

ই- বার্তা ডেস্ক।।   বাংলাদেশে এখন আষাড় হলেও ফ্রান্সে অনুকূল আবহাওয়া থাকায় প্রতি বছর বৈশাখী উৎসব আয়োজন করা হয় এ সময় পিংক সিটি খ্যাত তুলুজে । বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ এ আয়োজন করে ।

গত রবিবার দেশটিতে সাপ্তাহিক ছুটির দিন থাকায় ব্যাপক উৎসাহ দেখা যায় বৈশাখী অনুষ্ঠানে আগত দর্শকদের।

তুলুজ সিটি কর্পোরেশনের একটি হলে উৎসবে আগত অতিথিদের ফুলের তোড়া, পুষ্প বৃষ্টি দিয়ে বরণ করে নেন শিশু ও মহিলারা। দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথমে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করে বাংলা ও ফরাসি জাতীয় সংগীতের বাজানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন তুলুজ শহরের সহকারী মেয়র ও তুলুজ মেট্টেপলিটনের ভাইস প্রেসিডেন্ট জন ক্লদ দারদোলে, বাংলাদেশ অ্যসোসিয়েশন স্পেনের সভাপতি মাজহারুল ইসলাম মিন্টু, অস্ট্রিয়া প্রবাসী কমিউনিটি নেতা আহমদ ফিরোজ, সংগঠনের সভাপতি ফকরুল আকম সেলিম ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন।

অনুষ্ঠানের ২য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় । সাংস্কৃতিক পর্ব পরিচালনা করেন আবিদা সুলতানা মিষ্টি ও বিপ্লব। মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন নৃত্যশিল্পী গ্লোরিয়া রোজারিও ইভা ও তার দল। গান পরিবেশন করেন লন্ডন থেকে আগত শিল্পি লাবনী বড়ুয়া, স্থানীয় শিল্পী রাখি ও মেহেদী হাসান স্বপন।

দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সহসাংগঠনিক সম্পাদক সাকের চৌধুরী।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম