বাংলাদেশীকে হত্যার অভিযোগে লন্ডনের নাগরিকের ৪৩ বছর জেল  

ই-বার্তা ।। লন্ডনে এক বাংলাদেশিকে হত্যায় ড্যারেন ওসবোর্ন (৪৮) নামে এক ব্রিটিশ নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

মুসল্লিদের ভিড়ে গাড়ি উঠিয়ে হত্যার অভিযোগে যুক্তরাজ্যের কার্ডিফের ওই বাসিন্দাকে ন্যূনতম ৪৩ বছর কারাগারে কাটাতে হবে বলে এক প্রতিবেদনে বলা হয়েছে। খবর বিবিসির।

২০১৭ সালের ১৯ জুন উত্তর লন্ডনের ফিন্সবারি পার্ক এলাকায় একটি মসজিদের সামনে দাঁড়ানো কয়েকজন মানুষের ওপর গাড়ি চালিয়ে হামলা চালায় ওসবর্ন। হামলায় ৫১ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মকরম আলী নিহত হন। এ ঘটনায় আহত হয় আরও ৯ জন।

সেই সময়ের বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, অসবর্ন হত্যাকাণ্ডের সময় মুসলিমবিদ্বেষী ঘৃণাসূচক মন্তব্য ছুঁড়েছিলেন। হামলার পর ‘আমি সব মুসলিমকে হত্যা করতে চাই’ বলে চিৎকার দিয়েছিলেন তিনি।

হামলায় নিহত মকররম আলীর গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার সরুয়ালায়। মকররমের পরিবার দীর্ঘদিন থেকে বসবাস করছিলেন লন্ডনে। ১২ বছর বয়সে তিনি পাড়ি জমান লন্ডনে। একটানা প্রবাস জীবন কাটিয়ে বিশ্বনাথের দৌলতপুরে বিয়ে করেন তিনি। কয়েক বছর পর স্ত্রীকেও লন্ডনে নিয়ে যান। সেখানে জন্ম হয় চার মেয়ে ও দুই ছেলের।