বাংলাদেশে এবং ভিয়েতনামের মধ্যে বাণিজ্য জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর

ই- বার্তা ডেস্ক।। বাংলাদেশে এবং ভিয়েতনামের মধ্যে পারস্পরিক মুনাফার স্বার্থে ব্যবসা-বাণিজ্য জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভিয়েতনামের রাষ্ট্রদূত ত্রাণ ভ্যান খোয়া সঙ্গে বিদায়ী সাক্ষাতকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ভিয়েতনাম বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে রয়েছে এবং দু’টি রাষ্ট্রই তাদের স্বাধীনতা অর্জনের জন্য সংগ্রাম করেছে।

তিনি আরও বলেন, স্বাধীনের পর বাংলাদেশের একটি প্রতিনিধি দলের ভিয়েতনাম সফরের কথা স্মরণ করে জাতির পিতার বড় ছেলে শেখ কামালও ওই দলে অন্তর্ভুক্ত ছিলেন। তিনি বলেন, বাংলাদেশের জনগণ সবসময় ভিয়েতনামের স্বাধীনতা যুদ্ধে সহযোগিতার হস্তকে প্রসারিত করেছে।

ভিয়েতনামের রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ভিয়েতনামের ব্যবসা, পর্যটন এবং জনগণের সঙ্গে জনগণের সংযোগ স্থাপনের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতেও গুরুত্বারোপ করেন। প্রধানমন্ত্রীর বলেন, এ বিষয়ে আমরা দু’জন দু’জনার কাছ থেকে শিখতে পারি। ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন দুই দেশের মধ্যে বাৎসরিক ব্যবসার পরিমান ৮শ’ থেকে ৯শ’ মিলিয়ন ডলার আমরা একে এক বিলিয়ন ডলারে উন্নীত করতে চাই।