বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ কানাডার

ই-বার্তা ডেস্ক।। সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মতো, যা কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলেছে। তাই বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে কানাডা।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইত প্রিফন্টেইন ও দেশটির বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে বেনোইত প্রিফন্টেইন বলেন, স্বাধীনতার পর থেকেই কানাডার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ বাণিজ্য সম্পর্ক রয়েছে এবং উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সঠিক পথেই আছে। সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মতো, যা কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী করে তুলেছে।

এসময় কানাডা বাংলাদেশের অন্যতম বন্ধুরাষ্ট্র উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, যেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিউনিকেশনসহ সব ধরনের সুবিধা রয়েছে। এসময় তারা বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রসহ, লোকাল মার্কেট, বিশ্বব্যাপী শতভাগ রপ্তানির সুবিধা, কর্মসংস্থান এবং উভয় দেশের ব্যবসায়ীদের যোগাযোগ বাড়ানো বিষয়ে আলোচনা করেন।

সিরাজুল ইসলাম বলেন, ২০৪১ সালের মধ্যে পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিনিয়োগকারীদের সব ধরনের সহোগিতার জন্য আমরা প্রস্তুত।