বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ই- বার্তা ডেস্ক।।   প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত ১০ বছরে দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। মানুষের জীবনমানের উন্নতি হয়েছে। জনগণ উন্নয়নের সুফল উপভোগ করছে। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি।

আজ রোববার বন্দরনগরী চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের খনন কাজ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ অদম্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। গণতন্ত্র ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বলেই দেশের এত উন্নয়ন আমরা করতে পেরেছি। জনগণ আমাদের পাশে আছে বলে এত কাজ আমরা করতে পেরেছি। জনগণ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে সন্তুষ্ট হয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমাদের একটি নিরঙ্কুশ বিজয় উপহার দিয়েছে। আমরা জনগণের দেয়া প্রতিটি ওয়াদার পূর্ণ বাস্তবায়ন করব।

তিনি আরও বলেন, আমরা দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখব। সকলের নাগরিক সুবিধা নিশ্চিত করব। দেশে কেউ গৃহহীন ও গরিব থাকবে না। গৃহহীনদের ঘরবাড়ির ব্যবস্থা আমরা করে দেব। অচিরেই দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে। মহেশখালী ও মাতারবাড়ী অঞ্চলে একটি এবং পায়রাতে একটি করে এনার্জি হাব গড়ে তোলা হবে। বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের অধিকতর কার্যক্রম গ্রহণ করা হবে। দেশে বুলেট ট্রেন চালু করা হবে। আমরা ইতোমধ্যে ব্লু-ইকোনমি বা সমুদ্র সম্পদের সর্বোচ্চ ব্যবহার সুনিশ্চিত করার পরিকল্পনা গ্রহণ করেছি। এই পরিকল্পনা বাস্তবায়নে কাজ করব।

 

প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্যের হার কমে এখন ২১ দশমিক ৮ শতাংশ। মাথাপিছু আয় ১ হাজার ৭৫১ মার্কিন ডলার হয়েছে। গড় আয়ু বৃদ্ধি পেয়ে হয়েছে ৭২ বছরের ওপরে। জিডিপি’র প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ শতাংশে উন্নীত হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩ বিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ৩৩ বিলিয়ন মার্কিন ডলারে পরিণত হয়েছে। উন্নয়নের ৯০ ভাগ কাজই আমরা নিজস্ব অর্থায়নে করছি। অর্থনৈতিক অগ্রগতির সূচকে বিশ্বের শীর্ষ ৫টি দেশের একটি এখন বাংলাদেশ।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম