বাংলাদেশ সীমান্তে স্মার্ট বেড়া নির্মাণ করছে ভারত

ই-বার্তা ডেস্ক।।  ভারত-পাকিস্তান সীমান্তের পর এবার বাংলাদেশ সীমান্তে ‘স্মার্ট ফেন্সিং’ বা স্মার্ট সীমান্ত বেড়া নির্মাণ করছে ভারত।  আজ মঙ্গলবার আসাম জেলায় ভারত ও বাংলাদেশ সীমান্তে এই বেড়া নির্মাণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  

সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বর্মণপাড়া প্রধান কার্যালয়ে এ উদ্বোধন অনুষ্ঠান হওয়ার কথা।  এর আগে গত বছর সেপ্টেম্বরে জম্মুতে ভারত-পাকিস্তান সীমান্তে ৫ কিলোমিটারে এরকম বেড়া নির্মাণ করেছে ভারত।  দেশটি মনে করছে, এর মধ্য দিয়ে আন্তঃসীমান্ত অপরাধ ও অন্যান্য তৎপরতা কমে আসবে।  স্মার্ট ফেন্সিংয়ের এই প্রকল্পের নাম দেয়া হয়েছে বর্ডার ইলেক্ট্রনিক্যালি ডোমিনেটেড কুইক রেসপন্স টিম ইন্টারসেপশন টেকনিক।  সংক্ষেপে একে বলা হচ্ছে বোল্ড-কিট। 

ভারতের বিভিন্ন মিডিয়াতে বলা হয়েছে, আসামের ধুবরি জেলা বরাবর বাংলাদেশ ও ভারতের ৬০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে এই বেড়া নির্মাণ করা হচ্ছে।  এতে আন্তঃসীমান্তে অবৈধ তৎপরতা ধরা পড়বে।

বিএসএফের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, এর ফলে নিরাপত্তা ব্যবস্থা ত্রুটিমুক্ত হবে।  আর তাতে ভূমি, পানি, পানির নিচে, আকাশপথকে যেকোনো রকম অপতৎপরতা থেকে দেশকে রক্ষা করা যাবে।  

আসামে বাংলাভাষীদের কেন্দ্র করে অবৈধ অভিবাসী তাড়ানোর ইস্যুটি জোরালো হয়ে উঠেছে সাম্প্রতিক সময়ে।  বলা হয়েছে, বাংলাদেশী অনেক অবৈধ অভিবাসী আছেন সেখানে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু