বাগদাদিকে হত্যা করলেও আইএসকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র: ইরান

ই-বার্তা ডেস্ক।। যুক্তরাষ্ট্র আইএসপ্রধান আবু বকর আল বাগদাদিকে হত্যা করলেও এখনো আইএসকে সমর্থন দিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে ইরান। বাগদাদিকে হত্যার প্রতিক্রিয়ায় ইরানের মুখপাত্র আলী রাবিয়ি এসব কথা বলেন।

আলী রাবিয়ি বলেন, যুক্তরাষ্ট্র উগ্র সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দেয়া বন্ধ করে নি। তাদের পৃষ্ঠপোষকতার কারণেই মধ্যপ্রাচ্যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর জন্ম হয়েছে। আলী রাবিয়ি এক মন্তব্য কলামে বলেন, বাগদাদের মৃত্যু হচ্ছে একটি প্রতীকী ঘটনা, এর মাধ্যমে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই শেষ হয়ে যায় নি। ইসলামের নামে সন্ত্রাসবাদ এবং মানুষ হত্যার জন্য চক্রান্তের জাল বিস্তার করেছিল বাগদাদি।

তিনি আরও বলেন, বাগদাদির মৃত্যুর মধ্যদিয়ে তার পরাজয় হয়েছে। কিন্তু এর মধ্যদিয়ে সন্ত্রাসবাদের চূড়ান্ত পতন হয় নি। এর প্রধান কারণ হচ্ছে- যুক্তরাষ্ট্র এসব সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে মদদ দেয়া বন্ধ করবে না বরং বাগদাদি যে আদর্শের প্রতিনিধিত্ব করত সেই আদর্শই তারা লালন করে। এর আগে ইরানের তথ্যমন্ত্রী মোহাম্মদ জাভেদ আজহারি-জোহরমি জঙ্গিগোষ্ঠী আইএসের নেতা আবু বকর আল-বাগদাদীকে হত্যা গুরুত্বপূর্ণ কোনো কাজ নয় বলে মন্তব্য করেছিলেন।

রোববার এক টুইটবার্তায় তিনি বলেন, এটা কোনো বড় কাজ না। আপনি নিজের আজ্ঞাবহকেই কেবল হত্যা করেছেন। সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর অভিযানে জঙ্গি গোষ্ঠী আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি নিহত হয়েছেন বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, তাদের স্পেশাল ফোর্সের অভিযানের মধ্যে বিস্ফোরকভর্তি বেল্টের বিস্ফোরণ ঘটান বাগদাদি।