বার্সা-মেসির রেকর্ড গড়া শিরোপা

ই-বার্তা।।  কোপা দেল রে টুর্নামেন্টের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা চারটি কোপা শিরোপা জিতলো বার্সা। ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের চারটি ফাইনালেই জয়ী হয় তারা। এ ছাড়া এই টুর্নামেন্টের ফাইনালে পাঁচ গোলের ব্যবধানে জয়ের রেকর্ডও রিয়াল মাদ্রিদের সঙ্গে ভাগাভাগি করে নিয়েছে বার্সা।

১৯৮০ সালে জিনেদিন জিদান শিবির কাস্তিয়াকে ৬-১ গোলে হারিয়েছিল কোপার ফাইনালে।

বার্সেলোনা শিবিরের জন্য চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের দুঃসহ যন্ত্রণায় প্রলেপ হয়ে এসেছে কোপা দেল রের ফাইনাল।

সেভিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করে ৩০তম কোপা দেল রে শিরোপা জিতে চ্যাম্পিয়নস লিগের আক্ষেপ কিছুটা হলেও ভুলেছে আর্নেস্তো ভালভার্দে শিবির। জয়ের পাশাপাশি মেসি ও বার্সার রেকর্ড সেই আনন্দ বাড়িয়ে দিয়েছে বহুগুণে।

গতকাল ম্যাচে সেভিয়ার বিপক্ষে লুইস সুয়ারেজ জোড়া গোল করেন। এই গোলের সুবাদে বার্সার জার্সি গায়ে ১৫০তম গোল করার রেকর্ড গড়লেন এই তারকা।

লিওনেল মেসি সেভিয়ার বিপক্ষে অপ্রতিরোধ্য। আর্জেন্টাইন এই তারকা যখনই তাদের মুখোমুখি হচ্ছেন, গোলের দেখা পাচ্ছেন। চলতি মাসেই লিগ ম্যাচে সেভিয়ার কাছে হারতে বসা বার্সেলোনা শিবিরকে শেষ সময়ের অসাধারণ গোলে হারের হাত থেকে রক্ষা করেন মেসি।

দ্বিতীয় ফুটবলার হিসেবে পাঁচটি কোপার ফাইনালে গোল করার কৃতিত্ব দেখালেন এই আর্জেন্টাইন। ২০০৯, ২০১২, ২০১৫, ২০১৭ ও ২০১৮ সালের ফাইনালে গোল করেন মেসি। মেসির আগে কেবল তেলমো জারা পাঁচটি ফাইনালে গোল করেছিলেন।

ক্লাব এবং জাতীয় দলের হয়ে ২৭টি ফাইনাল খেলে ২৮টি গোল করার কৃতিত্ব গড়েন মেসি। পাশাপাশি তিনি অন্যদের দিয়ে ১২টি গোলও করান।