বার্সেলোনার নতুন কোচ হচ্ছেন রোনাল্ড কোম্যান

কিকে সেতিয়েনের সময় যে বার্সেলোনার ডাগআউটে শেষ হয়ে এসেছে, তা সম্ভবত কেউ না বলে দিলেও চলত। তবে বার্সেলোনার সভাপতি হোসে মারিয়া বার্তোমেউ সংবাদমাধ্যমে বলে দিয়েছিলেন, ‘কিকে সেতিয়েন ছাঁটাই হচ্ছেন।’ এর পর আর কোনো সংশয় তো থাকে না!

এখনো আনুষ্ঠানিক ঘোষণা অবশ্য আসেনি। তবে আজ বার্সেলোনার বোর্ডের সভা হয়েছে। বার্সেলোনার আগামী কয়েকবছরের পথচলা কেমন হবে, সেটিই হয়তো ঠিক করে দেবে এই সভার সিদ্ধান্ত। তা ইউরোপের অনেক বিখ্যাত সাংবাদিক ও সংবাদমাধ্যম জানাচ্ছে, বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী সেতিয়েনের বিদায় তো হয়েই গেছে। বার্সেলোনার নতুন কোচ হিসেবে রোনাল্ড কোম্যানের দায়িত্ব নেওয়ার সিদ্ধান্তও চূড়ান্ত! এই মুহুর্তে হল্যান্ড জাতীয় দলের কোচ কোম্যান নাকি সেই দায়িত্ব ছেড়ে বার্সেলোনায় আসছেন। অর্থাৎ, ফন ডাইক-ডিপাইদের দায়িত্ব ছেড়ে বার্সেলোনার সাবেক ডিফেন্ডার মেসিদের দায়িত্ব নিয়ে ফিরবেন সাবেক ক্লাবে।

গত জানুয়ারিতে আর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করার পরও জাভির পাশাপাশি কোম্যানকে কোচ হতে আহ্বান জানিয়েছিল বার্সা। কিন্তু তখন হল্যান্ডকে নিয়ে ২০২০ ইউরোর পরিকল্পনায় ব্যস্ত কোম্যান ইউরোর এই কদিন আগে হল্যান্ডের দায়িত্ব ছাড়বেন না জানিয়ে বার্সেলোনাকে ফিরিয়ে দিয়েছিলেন। এরপর তো করোনাভাইরাস এসে সব বদলে দিল! ইউরো পিছিয়ে গেছে এক বছর, বার্সেলোনা জাভিকে না পেয়ে সেতিয়েনকে এনেও মৌসুমটা উদ্ধার করতে পারেনি। লিগ হারিয়েছে রিয়াল মাদ্রিদের কাছে, দুদিন আগে চ্যাম্পিয়নস লিগে জুটেছে অপমান—বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনালে।

নতুন কোচ হিসেবে মরিসিও পচেত্তিনো, রিভারপ্লেটের মার্সেলো গায়ার্দো, আয়াক্সের এরিক টেন হ্যাগের সম্ভাবনার কথা শোনা যাচ্ছিল। এমনকি ম্যানচেস্টার সিটিকে নিয়ে চার মৌসুম ধরে চ্যাম্পিয়নস লিগে ব্যর্থ পেপ গার্দিওলা আবার ফিরতে পারেন, এমন গুঞ্জনও উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত ৫৭ বছর বয়সী কোম্যানের বাক্সেই গেল ভোট। ১৯৯২ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ফ্রি-কিকে গোল করে বার্সাকে প্রথমবার ইউরোপসেরা হওয়ার অনুভূতি উপহার দেওয়া ডাচের কাঁধেই বার্সা তুলে দিচ্ছে ইউরোপে লজ্জা থেকে বাঁচার দায়িত্ব।

হল্যান্ডের দায়িত্ব নেওয়ার আগে এভারটনের কোচ হিসেবে খুব একটা ভালো করেননি কোম্যান। কোচিং ক্যারিয়ারে আয়াক্স, পিএসভি আইন্দহফেন, ভ্যালেন্সিয়া, বেনফিকা, সাউদাম্পটন, ফেইনুর্ড…এমন অনেক ক্লাবের দায়িত্বে থাকলেও আয়াক্স (২ বার) ও পিএসভির হয়ে তিনবার ডাচ লিগ ও একটি ডাচ কাপ (আয়াক্সে) আর ভ্যালেন্সিয়ার হয়ে একবার কোপা দেল রে ছাড়া তেমন কিছু জেতেননি কোম্যান।

দলবদল বা এমন গুঞ্জনের ক্ষেত্রে ইউরোপে বেশ সুনাম কুড়ানো সাংবাদিক ফাব্রিজিও রোমানো টুইট কোম্যানের বার্সার কোচ হওয়ার কথা নিশ্চিত করেছেন, ‘রোনাল্ড কোম্যানকে বার্সেলোনার কোচ হিসেবে বেছে নেওয়া হয়েছে। হল্যান্ড জাতীয় দলের দায়িত্ব ছেড়ে বার্সায় যোগ দেবেন তিনি। আনুষ্ঠানিক ঘোষণা এই সপ্তাহে আসবে।’ যেকোনো দলবদল বা গুঞ্জন নিশ্চিত করার ক্ষেত্রে তিনি যে শব্দত্রয়ীর ব্যবহার টুইটারে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে, এই টুইটেও তা জুড়ে দিয়েছেন রোমানো, ‘হিয়ার উই গো!’

দলবদল ও গুঞ্জনে যাঁর খবর বেশ বিশ্বস্ত বলে প্রমাণিত, সেই জিয়ানলুকা ডি মারজিওর টুইট, ‘রোনাল্ড কোম্যান বার্সেলোনার কোচ হতে প্রস্তুত।’ ইসপিএন কোম্যানের দায়িত্ব পাওয়ার খবর নিশ্চিত করে টুইট করেছে, ‘বার্সেলোনার কোচ হিসেবে কিকে সেতিয়েনের বদলি হতে যাচ্ছেন রোনাল্ড কোম্যান।’

তবে বার্সেলোনা বোর্ডের সভায় এ নিয়ে মতদ্বৈধতা ছিল বলে জানাচ্ছে স্প্যানিশ সংবাদমাধ্যম কাদেনা কোপে। তারা জানাচ্ছে, কোম্যান বার্সা সভাপতি বার্তোমেউর পছন্দ। আর বোর্ডের অনেক সদস্য চেয়েছিলেন বার্সার ‘বি’ দলের কোচ গার্সিয়া পিমিয়েন্তাকে কোচ করে আনতে। বার্সেলোনার পরিচালকদের একজন অস্কার গ্রাউ সভার মাঝপথে বেরিয়ে গেছেন বলেও জানাচ্ছে কাদেনা কোপে।

অন্য একটা খবরে অবশ্য বার্সেলোনা সমর্থকেরা হতাশ হতে পারেন। বার্সেলোনায় একের পর এক ব্যর্থ দলবদল, প্রশাসনিক ব্যর্থতা, নিজের নাম বাঁচাতে মেসি-গার্দিওলাসহ সাবেক ও বর্তমান অনেকের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ যাঁর বিরুদ্ধে, সেই বার্তোমেউ সভাপতি পদ থেকে পদত্যাগ না করারই সম্ভাবনা। স্প্যানিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, সভাপতি নির্বাচন আগামী বছরই হবে বলে বোর্ডের সিদ্ধান্ত।