বাড়ির আঙ্গিনায় মশার বংশবিস্তারের উপাদান পেলেই ব্যবস্থা

ই-বার্তা ডেস্ক।।  বাড়ির আঙ্গিনায় যদি কোনোভাবে এডিস মশার বংশবিস্তারকারী কোনো উপাদান পাওয়া যায় তাহলে সেই বাড়ির মালিককে শাস্তির মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শুক্রবার রাজধানীর উত্তরা নওয়াব হাবিবুল্লাহ আদর্শ স্কুল অ্যান্ড কলেজ মাঠে ডেঙ্গু সচেতনতামূলক এক অনুষ্ঠান শেষে এ সব কথা বলেন তিনি। 

মেয়র বলেন, দেশকে ডেঙ্গুমুক্ত করতে প্রয়োজন সামাজিক আন্দোলন ও যৌথ প্রচেষ্টা। ডেঙ্গুর প্রকোপ কিছুটা বাড়লেও আমরা সচেতন হলে এবং প্রত্যেক সুস্থ বা অসুস্থ ব্যক্তি মশারি ব্যবহার করলে তবেই ডেঙ্গু দেশ থেকে তাড়ানো সম্ভব। সে কারণে আজ স্লোগান হয়ে দাঁড়িয়েছে ‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি সবাই মিলে সুস্থ থাকি।’

অনুষ্ঠান শেষে মেয়র এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল নিকটস্থ একটি নার্সারি পরিদর্শন করেন। উত্তরা ঈদগাহ মাঠের এক অংশ দখল করে গড়ে ওঠা এ নার্সারির ভেতর প্রচুর পরিমাণে এডিস মশা বংশ বিস্তারকারী লার্ভা পাওয়া যায়।

পরবর্তীতে শাহজালাল এভিনিউর ১৩/এ রোডের দুই নম্বর বাড়ির মধ্যে একটি ড্রামের ভেতর তিনদিনের বেশি ধরে পড়ে থাকা ময়লা পানি এবং তার ভেতরে প্রচুর এডিস মশার লার্ভা দেখতে পান।

এ সময় মেয়র সবাইকে সাবধান করে বলেন, ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এই ধরনের দুই বাড়ির মাঝখানে বা বিভিন্ন বাড়ির আঙ্গিনায় যদি কোনোভাবে এডিস মশার বংশবিস্তারকারী কোনো উপাদান পাওয়া যায় তাহলে সেই বাড়ির মালিককে অবশ্যই জরিমানার মুখোমুখি হতে হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু