বিএনপিকে জামায়াতের সঙ্গ ছাড়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

ই-বার্তা ডেস্ক।।  জামায়াতে ইসলামী ও দলটির সঙ্গে সম্পর্কযুক্ত অন্যদলগুলোকে দক্ষিণ এশিয়ার স্থিতিশীল এবং ধর্মনিরপেক্ষ গণতন্ত্রের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছে মার্কিন কংগ্রেস।  এ বিষয়ে একটি প্রস্তাবও পাস করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস।  সেখানে দলটির শেখর উপড়ে ফেলতে বাংলাদেশের প্রতি আহ্বান জানানো হয়েছে। 

ইন্ডিয়ানার রিপাবলিকান কংগ্রেসম্যান জিম ব্যাংকস কংগ্রেসে এ প্রস্তাবটি উত্থাপন করেন।  এতে বিএনপি-সহ বাংলাদেশের সব রাজনৈতিক দলগুলোকে জামায়াতে ইসলামীসহ অন্যান্য চরমপন্থী সংগঠনের সাথে রাজনীতি না করার আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবে দক্ষিণ এশিয়া, বিশেষ করে পাকিস্তান ও বাংলাদেশে ধর্মীয় দলগুলোকে গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি হুমকি হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, আল কায়েদা ও তালেবানের সঙ্গে জামায়াতে ইসলামীর সদস্যদের যোগাযোগ রয়েছে।  ফলে ধর্মীয় সংখ্যালঘুরা সহিংসতার গুরুতর ঝুঁকির মুখে রয়েছে।

কংগ্রেসম্যান ব্যাংকস বলেন, বাংলাদেশের আইনজীবী ও বিরোধী রাজনীতিক কামাল হোসেন প্রকাশ্যেই বিএনপি-কে জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন।

প্রস্তাবে বলা হয়, ধর্মীয় চরমপন্থা ও জঙ্গিবাদের বাড়বাড়ন্ত রোধে মানবাধিকার, ধর্মীয় স্বাধীনতা এবং ধর্মনিরপেক্ষ গণতন্ত্র রক্ষার মতো বিষয়গুলোতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের কাজ করে যেতে হবে।প্রস্তাবে বাংলাদেশ ও পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, জামায়াতে ইসলামী ও দলটির সঙ্গে সম্পর্কযুক্ত চরমপন্থী দলগুলোর অব্যাহত হুমকি মোকাবিলায় তাদের সক্ষমতা যেন উপড়ে ফেলা হয়। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু