বিএনপির সঙ্গ ত্যাগের কারণ জানালেন আন্দালিভ রহমান পার্থ

ই- বার্তা ডেস্ক।।   বিএনপির সঙ্গে ২০ বছর ধরে চলা রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। গতকাল সোমবার দলটির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জোটছাড়ার বেশ কিছু কারণ উল্লেখ করেছেন। পাশাপাশি পার্থের বক্তব্যেও ফুটে উঠেছে জোটছাড়ার নেপথ্য কারণ।

আন্দালিভ রহমান পার্থ বিএনপি জোটের সঙ্গ ছিন্ন করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে  বলেন, বিএনপির রাজনীতি ঐক্যফ্রন্টমুখী হয়ে পড়েছে। ২০ দলের গুরুত্ব তাদের কাছে আছে বলে মনে হচ্ছে না। যেখানে আমাদের গুরুত্বই থাকছে না সেখানে আমাদের থেকে লাভ কী?

পার্থ বলেন, আমরা জোট থেকে বেরিয়ে এসেছি। নতুন কোনো জোটে যাওয়ার পরিকল্পনা নেই। আমরা স্বতন্ত্রভাবে এখন দল গোছানোর কাছ শুরু করব।

বিএনপি জোটের সঙ্গ ছিন্ন করার প্রধান কারণ হিসেবে আন্দালিভ রহমান পার্থ গণমাধ্যমকে বলেন, ২০ দলের গুরুত্ব বিএনপির কাছে আছে বলে মনে হচ্ছে না। যেখানে আমাদের গুরুত্বই থাকছে না সেখানে আমাদের থেকে লাভ কী?

গুরুত্ব কমে যাওয়ার ব্যাখ্যায় পার্থ বলেন, ৩০ ডিসেম্বরের নির্বাচনকে আমরা নজিরবিহীন কারচুরির নির্বাচন বলেছি। দেশবাসীও তা দেখেছে। সেই নির্বাচনে জয়ী বিএনপির সংসদ সদস্যরা জোটসঙ্গীদের না জানিয়ে শপথ নিয়ে নিলেন। এটি আমাদের বিস্মিত করেছে।

পার্থ মনে করেন, এর ফলে ওই নির্বাচনকে প্রত্যাখ্যান করার নৈতিক অধিকার ২০-দলীয় জোট হারিয়ে ফেলেছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম