বিকালে চীনের উদ্দেশ্যে দেশ ছাড়বেন প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনের সরকারি সফরে চীনের উদ্দেশ্যে আজ সোমবার বিকালে ঢাকা ছাড়ছেন। চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াংয়ের আমন্ত্রণে এই সফরকালে তিনি বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলনে যোগ দিবেন।   

সফরকালে বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং ও প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তাঁর এই সফরে রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে। রোহিঙ্গা সমস্যার সমাধানে (তাদের প্রত্যাবাসনে) বেইজিং একটি কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে সবাই আশা করছে। এদিকে সফরকালে বাংলাদেশ এবং চীন অর্থনৈতিক, বিদ্যুত্, তথ্য প্রযুক্তি এবং পর্যটনসহ বিভিন্ন খাতে ৮টি চুক্তি স্বাক্ষর করবে বলে জানা গেছে।

আজ চীনের দালিয়ানে তিন দিনব্যাপী ‘ডব্লিউইএফ অ্যানুয়েল মিটিং অব দ্য নিউ চ্যাম্পিয়নস-২০১৯’ শুরু হবে। যা ডব্লিউইএফ সামার দাভোস নামেও পরিচিত। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘লিডারশিপ ৪.০- সাকসিডিং ইন এ নিউ এরা অব গ্লোবালাইজেশন।’

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (বিজি ১৭২০) আজ বিকালে দালিয়ানের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। ফ্লাইটটি ২ জুলাই স্থানীয় সময় সকাল ১২টা ২৫ মিনিটে লিয়াওনিং প্রদেশের দালিয়ানের দালিয়ান ঝৌশুজি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

আগামীকাল মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী দালিয়ান ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে অনুষ্ঠেয় ডব্লিউইএফ সামার দাভোস সম্মেলনের অধিবেশনে যোগ দিবেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু