‘বিজিবির গুলির জবাব দেয়নি বিএসএফ’

ই-বার্তা ডেস্ক।।  সম্প্রতি বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) গুলিতে প্রাণ হারিয়েছেন বিএসএফ জওয়ান বিজয়ভান সিং। কিন্তু বিজিবির সেই গুলির পাল্টা জবাবে একটা গুলিও চালায়নি ভারত, নেয়নি প্রতিশোধও। জওয়ান বিজয়ভান সিংয়ের মৃত্যুর পর এমনটাই জানিয়েছে বিএসএফ।  

বৃহস্পতিবার মুর্শিদাবাদ জেলার ভারত-বাংলাদেশ সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) গোলাগুলিকে কেন্দ্র করেই সীমান্তে শুরু হয়েছে উত্তেজনা।

বিএসএফ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, সীমান্তবর্তী পদ্মা নদীতে মাছ ধরতে গিয়েছিলেন তিন ভারতীয় মৎস্যজীবী। তাঁদের মধ্যে দু’জন ফিরে এসে কাকমারিচরের বিএসএফের শিবিরে যোগাযোগ করে জানান যে, বিজিবি তাঁদের জোর করে ধরে নিয়ে যায়। বিজিবি এই দুই মৎস্যজীবীকে মুক্তি দিয়ে ‘ফ্ল্যাগ মিটিং’-এর জন্য আহ্বান জানায় বিএসএফকে। 

বিএসএফ সূত্রের খবর, ফ্ল্যাগ মিটিং অনুষ্ঠিত হয় বাংলাদেশ সীমান্ত পরবর্তী ৩০০ থেকে ৪০০ মিটারের মধ্যে। তাঁদের পাঁচজন জওয়ান ফ্ল্যাগ মিটিং-এ অংশ নিতে যাওয়ার সময় বিজিবি সেনারা তীব্র গুলিবর্ষণ শুরু করে। ঘটনাস্থলেই নিহত হন বিএসএফ-এর হেড কনস্টেবল বিজয় ভান সিং (৫০)। 

প্রসঙ্গত, বাকি দুই মৎস্যজীবী ভারতে ফিরে আসতে পারলেও তৃতীয়জন এখনও ফেরেননি।

বিএসএফ কর্মকর্তারা জানিয়েছেন, ওই মৎসজীবী বর্তমানে বাংলাদেশের পুলিশ হেফাজতে রয়েছেন।

এদিকে, বিজিবি সদস্যরা দাবি করেছেন, বিএসএফের টহলদারি দলটি মৎসজীবীকে উদ্ধার করতেই অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে এবং তাঁরা যখন পালানোর চেষ্টা করে সেই সময়ই ‘আত্মরক্ষার স্বার্থেই’ গুলি চালানো শুরু করা হয়।

তবে বিজিবির এই অভিযোগকে মানতে নারাজ বিএসএফের ইনস্পেক্টর জেনারেল ওয়াই বি খুরানা।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু