বিনা অপরাধে গ্রেফতার ১০০ বছরের বৃদ্ধা

ই-বার্তা ডেস্ক।।  যুক্তরাজ্যের স্টোকবিশপ এলাকায় বিনা অপরাধে ১০০ বছরের এক বৃদ্ধাকে গ্রেপ্তার করে নিয়ে গিয়ে প্রশংসায় ভাসলেন পুলিশেরা।

এদিন অ্যানি ব্রোকেনব্রো নামের ১০৪ বছরে এক বৃদ্ধাকে গ্রেফতার করে কারাগারে নিয়ে যায় অ্যাভন ও সমারসেটের পুলিশ। তাকে গ্রেফতারের বেশ কয়েকটি ছবি রীতিমত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তবে এ ঘটনায় নেতিবাচক কোনো মন্তব্য তো পড়েইনি বরং পুলিশের এমন ভূমিকার প্রশংসা করছেন ব্রিটেনের অধিবাসীরা।

বৃদ্ধার এই গ্রেফতারের বিষয়টি নিজেদের ফেসবুকে পেজে অ্যাভন ও সমারসেটের পুলিশ জানিয়েছে, অদ্ভুত এক ইচ্ছার কারণে ওই বৃদ্ধার কারাগারে যেতে হয়। এতে ব্রিটেন পুলিশের কোনোই দোষ নেই।

সম্প্রতি উইশিং ওয়াশিং লাইন ইনিশিয়েটিভ নামের একটি ইভেন্টে অংশগ্রহণ করেছিলেন অ্যানি ব্রোকেনব্রো। বয়স্ক মানুষদের মনের ইচ্ছাপূরণ করতেই ওই ইভেন্টের আয়োজন করা হয়েছিল।

সেখানে অংশগ্রহণকারী অনেক বৃদ্ধ-বৃদ্ধাকে নিজেদের ইচ্ছার কথা নাম, ঠিকানা, ফোন নম্বর লিখে জানাতে বলা হয়। সেখানে অ্যানি লেখেন, ‘আমার ইচ্ছা আমাকে পুলিশ যেন গ্রেফতার করে বাসা থেকে নিয়ে যায়। কারাগার আমি কোনোদিনি দেখিনি। আমার বয়স ১০৪ আর আমি কখনও আইনভঙ্গ করিনি।’

উল্লেখ্য, নিজেদের ফেসবুক পেজে সমারসেট পুলিশ লিখেছেন, ১০০ বছর ব্রিটেনের আইন মেনে জীবনযাপন করার জন্য অ্যানিকে ধন্যবাদ। অ্যানি ব্রিটেনের নাগরিকদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবেন।

ই-বার্তা/ মাহারুশ হাসান