বিমানের রক্ষণাবেক্ষণে যত্নবান হতে হবে: প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।। বিমানের নিরাপদ উড্ডয়ন ও রক্ষণাবেক্ষণে বিশেষ যত্নবান হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকালে সোনারগাঁও হোটেলে ষষ্ঠ ইন্টারন্যাশনাল ফ্লাইট সেফটি সেমিনারের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব বলেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে আকাশপথের সেতু হিসেবে গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন, জনগণের কষ্টার্জিত অর্থের বিনিময়ে সংগৃহীত এই মূল্যবান বিমানের নিরাপদ উড্ডয়ন ও রক্ষণাবেক্ষণে আপনাদের সবাইকে যত্নবান হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, পেশাগত দক্ষতা ও সততার কোনো বিকল্প নেই, আর দেশের মান-মর্যাদাও এর সঙ্গে জড়তি। তিনি আরও বলেন, বিমান ভ্রমণ আরও নিরাপদ, আরামদায়ক ও সহজতর করতে আমরা বদ্ধপরিকর। এর অংশ হিসেবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ শুরু হয়েছে। নতুন টার্মিনাল হওয়ার পর বছরে প্রায় ১২০ কোটি যাত্রীকে সেবা দেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, বিমানের আধুনিকায়নে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে আকাশপথে নিউইয়র্ক, টরেন্টো, সিডনির মতো দূরবর্তী গন্তব্যেও বিমানকে নিয়ে যেতে চায় বাংলাদেশ। প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থা বিবেচনায় বাংলাদেশ প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধন হবে। বাংলাদেশ বিমানের জন্য যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানি থেকে নতুন ১০টি ৭৭৭, ৭৮৭, ৭৩৭ মডেলের উড়োজাহাজ কেনার কথা উল্লেখ করেন তিনি।